ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি: ডেপুটি স্পিকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ২৬ সেপ্টেম্বর ২০২২  

দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি : ডেপুটি স্পিকার

দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি : ডেপুটি স্পিকার

দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শাসুল হক টুকু।

তিনি বলেছেন, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার মূল কারিগর বাংলার কৃষক। তাদের অক্লান্ত পরিশ্রমেই মূলত দেশে দারিদ্র্যের সংখ্যা কমছে। জাতির জনক ও তার কন্যা শেখ হাসিনার হৃদয়ে বাংলার কৃষকরা বিশেষ জায়গা দখল করে আছেন। তারাও প্রধানমন্ত্রীকে প্রাণভরে ভালোবাসেন।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে রোববার (২৫ সেপ্টেম্বর) পাবনার সাঁথিয়া উপজেলার ক্ষেতুপাড়া ইউনিয়নে আয়োজিত ‘কৃষক বিনোদন ও সাংস্কৃতিক’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ডেপুটি স্পিকার।

শাসুল হক টুকু বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম ও শহরের উন্নয়নে সমান সুযোগ-সুবিধা রাখার লক্ষ্যে গ্রামীণ ‘উন্নয়ন ও কৃষি বিপ্লব’ শিরোনামে সংবিধানে একটি ধারা যুক্ত করেছেন। কৃষকদের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এ কৃষকদের পক্ষ থেকে বিনোদন অনুষ্ঠান কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ।

খেলাধুলার গুরুত্ব সম্পর্কে তিনি বলেন, মাদক সন্ত্রাস থেকে সমাজকে মুক্ত রাখতে সব শ্রেণি-পেশার মানুষের জন্য সুস্থ বিনোদনের ব্যবস্থা রাখতে হবে। পাকিস্তানি শোষক শ্রেণি ও আমাদের দেশের সাম্প্রদায়িক রাজনৈতিক দল সংস্কৃতিকে প্রায় ধ্বংস করে দিয়েছে। প্রধানমন্ত্রী আমাদের নিজস্ব সংস্কৃতি রক্ষায় নানান পদক্ষেপ নিয়েছেন এবং বাস্তবায়নে আমাদের দিকনির্দেশনা দিয়েছেন।

কৃষক বিনোদন অনুষ্ঠানে নারীদের অংশগ্রহণে ‘বাজনা থামলে বল কোথায়’, হাড়ি ভাঙা, বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে হাড়ি ভাঙা, পুরুষদের অংশগ্রহণে হাঁস ধরা, বালিশ যুদ্ধ, হাডুডু ও গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা দর্শকদের মধ্যে আনন্দঘন পরিবেশ তৈরি করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, বেড়া পৌর চেয়ারম্যান এস এম আসিফ রঞ্জন শামস, ডেপুটি স্পিকারের একান্ত সচিব ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বেড়া-সাঁথিয়ার স্থানীয় আওয়ামী নেতা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়