ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮

জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির ছয়টি টাস্কফোর্স

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ৩০ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির বিশেষজ্ঞ দলের সমন্নয়ে গঠিত ছয়টি টাস্কফোর্স। এই টাস্কফোর্স গুলো বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির মাধ্যমে সরকারের ২০৪১ সালের উন্নত বাংলাদেশ এবং ২১০০ সালের ডেল্টা প্লান বাস্তবায়নে জন্য সরকারের কাছে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরবে। 

সভায় দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য সচিব এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুরের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। এ সময় সভায় উপকমিটির সদস্যরা অনলাইনে যুক্তি ছিলেন।

সভায় বক্তরা বলেন, বিজ্ঞান ও প্রযক্তি বিষয়ক উপকমিটির প্রথম সভায় আমাদের ছয়টি বিশেষজ্ঞ দলের সমন্নয়ে টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্স গুলো ইতিমধ্যে তাদের কাজ শুরু করে দিয়েছে। এরই মধ্যে এবারের বাজেটে আমাদের উপকমিটি আইসিটি খাতে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা সরকারের কাছ পাঠিয়েছি। আমরা আশা করি বাজেটে আইসিটি খাতে আমাদের প্রস্তাবনা গুলো সরকার বিবেচনায় নিবে।

বক্তরা আরো বলেন, সড়ক যোগাযোগ, রেল, বিদ্যুৎ, জ্বালানি আইসিটি, আমার গ্রাম আমার শহর, অবকাঠামোসহ দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যেই আমাদের টাস্কফোর্স গুলো কাজ করে যাচ্ছে। আমাদের লক্ষ্য বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত টেকসই, উন্নত-সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ গড়ে তোলা। সেই লক্ষ্য নিয়েই ইতিমধ্যে আমাদের টাস্কফোর্স গুলো কাজ শুরু করেছে। এর আগে ছয়টি টাস্কফোর্সের আহবায়কবৃন্দ তাদের কর্মপরিকল্পনা তুলে ধরেন।

প্রসঙ্গত, বিজ্ঞান ও প্রযক্তি বিষয়ক উপকমিটির ছয়টি টাস্কফোর্স গুলো হলো, টাস্কফোর্স অফ আইসিটি, টাস্কফোর্স অফ কমিউনিকেশন, টাস্কফোর্স অফ রেল, টাস্কফোর্স অফ ‘আমার গ্রাম আমার শহর’ ও অবকাঠামো, টাস্কফোর্স অফ পাওয়ার এবং টাস্কফোর্স অফ এনার্জি।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়