ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

দফায় দফায় কূটনৈতিক পাড়ায় ধরনা দিচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৮, ৭ অক্টোবর ২০২২  

দফায় দফায় কূটনৈতিক পাড়ায় ধরনা দিচ্ছে বিএনপি

দফায় দফায় কূটনৈতিক পাড়ায় ধরনা দিচ্ছে বিএনপি

সরকারবিরোধী আন্দোলনে সহযোগিতা পেতে দফায় দফায় কূটনৈতিক পাড়ায় ধরনা দিচ্ছেন বিএনপি নেতারা। তবে তারা তেমন সাড়া পাচ্ছেন না। বরং কূটনীতিকরা বিএনপিকে নানারকম শর্তারোপ করছেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি বলেছেন, খালেদা জিয়ার নেতৃত্বেই বিএনপি আন্দোলন করবে। আর এ বক্তব্যটি প্রচারিত হওয়ার পর কূটনৈতিক অঙ্গনে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। 

এর আগে, একটি জাতীয় দৈনিকের সাক্ষাৎকারে খালেদা জিয়া এবং তারেক জিয়ার নেতৃত্বে দল পরিচালিত হচ্ছে বলে উল্লেখ করেন মির্জা ফখরুল ইসলাম।

তিনি বলেন, তারাই আমাদের ফিনিশার ও স্ট্রাইকার। এসব নিয়ে গত দুদিন কূটনীতিকপাড়ায় বিএনপি নেতাদের নানা প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। বিশেষ করে একজন দুর্নীতির দায়ে দণ্ডিত ব্যক্তির নেতৃত্বে কীভাবে বিএনপি আন্দোলন করবে? এ প্রশ্নটি কূটনীতিকদের কাছে বড় হয়ে দেখা দিয়েছে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি নিয়ে এগিয়ে যাচ্ছে।

তাদের বক্তব্য অনুযায়ী, দুর্নীতির দায়ে দণ্ডিত ব্যক্তিদের রাজনীতি করা উচিত নয়, অধিকারও নেই। এটি কোনো গণতান্ত্রিক রীতিনীতি হতে পারে না। এ বিবেচনায় বিকল্প নেতৃত্বের জন্য বিএনপিকে পরামর্শ দিয়েছেন কূটনীতিকরা। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু ও রুমিন ফারহানাসহ বিএনপির একাধিক নেতার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশের কূটনীতিকদের গত দুদিনে একাধিক বৈঠক হয়েছে। এসব বৈঠকে বিএনপিকে দুর্নীতির বিরুদ্ধে আগে নিজেদের অবস্থান পরিষ্কার করতে বলা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়