ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২২ ১৪২৯

নিজের জন্য বাঁচুন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ২ আগস্ট ২০২২  

নিজের জন্য বাঁচুন

নিজের জন্য বাঁচুন

আমাদের চারপাশে পরিবার, সহকর্মী, বন্ধুবান্ধব কত কিছুই না রয়েছে। তাদের সবাইকে নিয়েই তো আমাদের জীবন। চারপাশে অনেকে রয়েছেন বলে নিজের কথা ভুলে যাবেন না। নিজের শর্তে জীবন যাপন করুন। 

>>পরিবারের লোকজন, বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের আপনার নিজের জীবনে ঠিক কতদূর পর্যন্ত প্রবশ করতে দেবেন, তা ঠিক করুন। ওই গণ্ডি কাউকে পেরোতে দেবেন না। যদি অযাচিতভাবে কেউ সেই গণ্ডি পেরনোর চেষ্টা করেন তাকে মনে করিয়ে দিন। 

>>কারও বিপদে অবশ্যই পাশে থেকে সাহায্য করুন। কিন্তু ভুলেও প্রত্যেকের কাছে নিজেকে সহজলভ্য করে তুলবেন না। কাউকে নিজেও সহজলভ্য বলে মনে করবেন না।

>>দিনভর নানা কাজে ব্যস্ত থাকি আমরা। নিজের জন্য শ্বাস নেয়ারও যেন সময় থাকে না। তাই প্রতিদিনকার জীবনে নিজের সময় নষ্ট করবেন না। যদি কেউ আপনাকে অযথা সময় নষ্টের জন্য উৎসাহও দেন, তাকে এড়িয়ে চলুন।

>>কারো সঙ্গে মন দেওয়া নেয়ার আগে অন্যের কথা শুনবেন না। নিজেকে যাকে মন থেকে আপন বলে ভাবতে পারবেন, তার সঙ্গে সম্পর্ক তৈরি করুন। জীবনের বাকিটা পথ একসঙ্গে চলার সিদ্ধান্ত নিন।

>>শারীরিকভাবে আমরা মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ি। মানতে শিখুন একইভাবে মানসিক স্বাস্থ্যও টালমাটাল হয়। তাই নিজের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিন। নিজের পছন্দ, অপছন্দ সম্পর্কে আরও সচেতন হোন। কারও জন্য নিজের পছন্দ, অপছন্দ ভুলেও পরিবর্তন করবেন না। তাতে নিজস্বতা হারানোর আশঙ্কা তৈরি হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়