ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৬ ১৪২৯

দ্রুত মাথা ব্যথা কমান পাঁচটি উপায়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ১ ডিসেম্বর ২০২২  

দ্রুত মাথা ব্যথা কমান পাঁচটি উপায়ে

দ্রুত মাথা ব্যথা কমান পাঁচটি উপায়ে

মাথা ব্যথা হলে বুঝতে হবে শরীরে পানির ঘাটতি রয়েছে। বিশেষজ্ঞরা বলেন, মাথা ব্যথার অনেক কারণ রয়েছে। কয়েক প্রকার খাবার খেয়ে এই সমস্যা সমাধান করা যায়।

>> আমাদের প্রতিটি মানুষকে জলপান করার দিকে খেয়াল রাখতে হবে। আসলে শরীরে জলের ঘাটতি হলে অনেক সমস্যা তৈরি হয়। এই পরিস্থিতিতে হতে পারে ডিহাইড্রেশন। এই কারণে হয় মাথা ব্যথা। এবার বিভিন্ন গবেষণার পর বিজ্ঞানীরা সিদ্ধান্তে পৌঁছেছেন যে মাথায় ব্যথা হলে অনেকটা পরিমাণে জলপান করুন। দেখবেন কমছে সমস্যা। এছাড়া এমন ফল খান যার মধ্যে তরলের পরিমাণ রয়েছে বেশি। এভাবেই সমস্যা দূর করতে পারবেন।

>> আসলে শরীরে ম্যাগনেশিয়াম (Magnesium) দরকার। তবে বেশিরভাগ মানুষ এই খনিজকে পাত্তা দেন না। সেই কারণে সমস্যা বাড়তে থাকে। এই খনিজ শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। এমনকী নার্ভের ট্রান্সমিশনের কাজেও সাহায্য করে ম্যাগনেশিয়াম। এই প্রসঙ্গে ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসন, ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন জানাচ্ছে যে শরীরে ম্যাগনেশিয়ামের ঘাটতি হলে মাথা ব্যথা হয়। তাই এই খনিজ যুক্ত খাবার খান।

>> আসলে অনেকেই মদ্যপান (No Alcohol) করতে পছন্দ করেন। এবার মদ খাওয়া খুবই খারাপ অভ্যাস। দেখা গিয়েছে এই পানীয় প্রদাহ তৈরি করে শরীরে। এছাড়া মদ কিন্তু রক্তনালীকে বড় করে দেয়। এই কারণে সমস্যা হয়। এছাড়া মাথায় রাখতে হবে যে শরীরে নানা জায়গায় ক্যানসারের কারণ হল মদ। তাই প্রতিটি মানুষকে এর থেকে দূরে থাকতে বলা হয়। এবার গবেষণায় উঠে এসেছে মদ খেলেও মাথা ব্যথা হয়ে থাকে।

>> আমাদের ঘুম (Sleep) খুব জরুরি। ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে নিতে পারে। তাই ঘুম খুবই প্রয়োজন। এবার ঘুম কম হলে নানা সমস্যা তৈরি হতে পারে। এমনকী মাথায় ব্যথাও হয়। 'Sleep disturbances in tension-type headache and migraine' নামক একটি গবেষণা প্রকাশিত হয়েছে ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে। সেই গবেষণায় বলা হয়েছে যে ঘুম কম হলে বা ইনসোমেনিয়া থাকলে মাথা ব্যথার আশঙ্কা অনেকটাই বাড়ে।

>> আসলে হিস্টামাইন (Histamine) হল একটি রাসায়নিক। এই রাসায়নিক শরীরে উপস্থিত থাকে। এবার এর পরিমাণ বাড়লে শরীরে সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রে ইমিউনিটি কমে, পেট খারাপ হয়, স্নায়ুতন্ত্রে সমস্যা দেখা যায়। এবার এর পরিমাণ বাড়লে মাথা ব্যথা হয়। সেই বিষয়টা মাথা রাখা দরকার। তাই এই খাবার কম।

সর্বশেষ
জনপ্রিয়