ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯

এমপিও কোড পেলো মাদরাসা-কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২ মে ২০২০  

সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের পর এবার এমপিও কোড পেয়েছে ৯৭৩টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এসব শিক্ষক ও কর্মচারীদের সরকারি বেতন দিতে নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই আদেশ জারি করেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

কোড পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩২৪টি দাখিল মাদরাসা, ১১৯টি আলিম মাদরাসা, ৩৪টি ফাযিল মাদরাসা, ২২টি কামিল মাদরাসা, ডিপ্লোমা ইন এগ্রিকালচার পর্যায়ের ৬০টি, ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) পর্যায়ে ২১৮টি এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পর্যায়ের ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। 

এর আগে বুধবার (২৮ এপ্রিল) ১৬৩৩টি প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোড বরাদ্দ দিয়ে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সব মিলিয়ে ২৫৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে দুই দফায় এমপিও কোড দেয়া হলো।

এমপিও হওয়া এসব শিক্ষক কর্মচারীরা ২০১৯ সালের ১ জুলাই থেকেই বেতন ভাতা পাবেন। এজন্য তাদেরকে অনলাইনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে আবেদন করতে হবে। এরপর তাদের প্রাপ্যতা যাচাই-বাছাই করে এমপিও কার্যকর করা হবে। এদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা অর্জনে ব্যর্থ হলে ওই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

এমপিও আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন সময়ের বিধিবিধান, পরিপত্র, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৩ অক্টোবর গণভবনে ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানের এমপিওভুক্তির তালিকা প্রকাশ করেন। এর আগে এই সরকারের প্রথম মেয়াদে ২০১০ সালে ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়