ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯

আগামী ১৮ মে জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২২, ২৯ এপ্রিল ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ সেশনের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব মো. আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আগামী ১৮ মে বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হবে। ভর্তি আবেদন চলবে ১৬ জুন পর্যন্ত। অন্যদিকে ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময় ৩১ জুলাই থেকে ১১ আগস্ট।

এবারের ভর্তি পরীক্ষা পৃথক পাঁচটি ইউনিটে অনুষ্ঠিত হবে। এই পাঁচটি ইউনিটের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সবকটি অনুষদ ও ইনস্টিটিউট অন্তর্ভুক্ত রয়েছে। তবে ইউনিট কমার পাশাপাশি এবার বেড়েছে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য। এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফরমের মূল্য ধরা হয়েছে ৯০০ টাকা। পাশাপাশি ডি ইউনিটের আবেদন ফি ধরা হয়েছে ৬০০ টাকা।

এবার ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিকে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের আওতায় এ ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদকে নিয়ে বি ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটসহ কলা ও মানবিক অনুষদভূক্ত বিভাগগুলো নিয়ে সি ইউনিট, জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে ডি ইউনিট এবং বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে ই ইউনিট গঠন করা হয়েছে।

এর আগে, বিশ্ববিদ্যালয়ে গত কয়েক বছর যাবত ১০টি পৃথক ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। এতে ভর্তি পরীক্ষার সময় ও প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার পাশাপাশি ভর্তিচ্ছুদের বাড়তি খরচ হয়। যা নিয়ে অসন্তোষ রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ভর্তিচ্ছু ও অভিভাবকদের।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন করাসহ এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org)।

সর্বশেষ
জনপ্রিয়