ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

দেশে অরাজকতা সৃষ্টি করতে কাজ করছে নেত্র নিউজ

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ২৬ সেপ্টেম্বর ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বিতর্কিত সাংবাদিক তাসনিম খলিলেল নেত্রনিউজ নামক অনলাইন পোর্টালে কোনো বিজ্ঞাপন নেই। তাহলে নিশ্চয়ই কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থায়নে চলছে এই কথিত গণমাধ্যম। কিন্তু প্রশ্ন হলো, কে বা কারা এই পোর্টালে অর্থায়ন করছে? আর তাদের কোন স্বার্থ হাসিল করছে তাসনিম খলিল?

নেত্র নিউজের এবাউট সেকশনে স্পষ্ট ভাষায় উল্লেখ রয়েছে, ন্যাশনাল এন্ডৌমেন্ট ফর ডেমোক্রেসি (National Endowment for Democracy-NED) নামের একটি অর্গানাইজেশনের শতভাগ অর্থায়নে পরিচালিত নেত্রনিউজ। এখন জানা দরকার, NED কি এবং কাদের ফান্ডিং করে?

খোঁজ নিয়ে জানা যায়, NED মূলত সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্রের একটি দাতা সংস্থা যা দেশটির এজেন্ডা বাস্তবায়নে কাজ করে। তাদের মূল উদ্দেশ্য, বিভিন্ন দেশে ইস্যুভিত্তিক বিশৃঙ্খলা সৃষ্টি করে নিজেদের স্বার্থ উদ্ধার করা। এই NED কে নিয়ে এর আগে বহুবার ল্যাটিন আমেরিকান দেশগুলো থেকে গুরুতর অপরাধের অভিযোগ তোলা হয়েছিলো। শুধু অভিযোগ নয় NED-এর অর্থােয়নে চিলি, প্যারাগুয়ে, কিউবা, বলিভিয়াসহ ওই অঞ্চলের বেশকিছু প্রতিষ্ঠানকে ধ্বংস করা হয়েছে।

আর চায়না তো এই সংস্থার ঘোরবিরোধী। কারণ, NED সব সময় চায়না সরকারের বিরুদ্ধে। তারা চায়নাবিরোধী ব্যক্তি এবং বিভিন্ন সংস্থাকে প্রতিনিয়ত ফান্ডিং করে।

NED সম্পর্কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েল আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ফজলুল হালিম রানা বলেন, NED মূলত ধীর গতিতে বিষ প্রয়োগ করে। অর্থাৎ তারা স্বার্থবিরোধী দেশগুলোর সুনির্দিষ্ট স্তম্ভ, অর্গানগুলোকে টার্গেট করে। যেমন সরকার প্রধান, সেনাবাহিনী, সরকারের বিভিন্ন মন্ত্রী-আমলাসহ বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থা।

এরা এমন একটা দল বা ব্যক্তিকে বেছে নেয় যাদের প্রচন্ড ক্রোধ রয়েছে বিদ্যমান সরকার, রাষ্ট্র কিংবা রাষ্ট্রীয় কোনো সংস্থার প্রতি। এই এনইডির কারণে পৃথিবীর অনেক দেশই মারাত্নকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইন্টারনেটে যার শত শত প্রমাণ রয়েছে।

পরিস্কারভাবে বোঝা যাচ্ছে, NED -এর অর্থায়নে পরিচালিত নেত্র নিউজ শুধুমাত্র উক্ত পরাশক্তির স্বার্থ রক্ষায় বাংলাদেশের স্বার্থবিরোধী বানোয়াট সংবাদই প্রকাশ করছে এবং ভবিষ্যতেও করবে। তাই তাসনিম খলিলের এজেন্ডা বাস্তবায়নকারী গণমাধ্যম নেত্রনিউজের কাছ থেকে সুস্থ ধারার সংবাদ আশা করা নিতান্তই বোকামি।

সময় এসেছে, নেত্র নিউজকে বয়কট করার। এজেন্ডা বাস্তবায়নের মাধ্যমে দেশে অরাজকতা সৃষ্টিকারী তাসনিম খলিলকে বয়কট করার। নতুবা গুজবে বিভ্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হবে গোটা বাংলাদেশ।

সর্বশেষ
জনপ্রিয়