ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

দুটি রেকর্ড নতুন করে লিখল টাইগাররা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ৭ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবিশ্বাস্য! স্বপ্নময়! পরাবাস্তব এক সময়! যা হয়তো কেউ ভাবেনি সপ্তাহখানেক আগেও, তাই এবার করে দেখাল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মতো পরাশক্তির বিপক্ষে সিরিজ জিতেছে টাইগাররা, তাও কি না দুই ম্যাচ হাতে রেখেই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নেমে, প্রথমবারেই জয়ী দল বাংলাদেশ। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি জিতে এরই মধ্যে শিরোপা নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ দল। বাকি দুই ম্যাচ জিতলে হবে হোয়াইটওয়াশ!

গত মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি জয়ের দিন দুইটি রেকর্ড গড়েছিল বাংলাদেশ দল। শুক্রবার তৃতীয় ম্যাচে সিরিজ জয় নিশ্চিত করার দিন সেই দুটি রেকর্ড নতুন করে লিখল টাইগাররা।

চলতি সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ড ছিল আরব আমিরাতের বিপক্ষে। ২০১৬ সালের এশিয়া কাপে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই আমিরাতের বিপক্ষে ১৩৩ রান করেও ৫১ রানের ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

অসিদের বিপক্ষে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মতো নামী ও বড় দলের বিপক্ষে সেই রেকর্ডও ছাপিয়ে যায় টাইগাররা। মাত্র ১৩১ রানের সংগ্রহ নিয়েও অসিদেরকে ২৩ রানে হারায় বাংলাদেশ। যা হয় বাংলাদেশের সবচেয়ে কম রান ডিফেন্ড করে জয়ের নতুন রেকর্ড।

মাত্র তিন দিনের ব্যবধানে এই রেকর্ড বদলে দিলো বাংলাদেশ। এখন কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ডটা ১২৭ রানের। তাও সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই। মোস্তাফিজুর রহমানের অবিশ্বাস্য, জাদুকরী বোলিংয়ে ১০ রানে জিতে টাইগাররা।

বাংলাদেশের সবচেয়ে কম রান ডিফেন্ড করে জয়ের রেকর্ড

১২৭/৯ - বনাম অস্ট্রেলিয়া, ২০২১ (ঢাকা)
১৩১/৭ - বনাম অস্ট্রেলিয়া, ২০২১ (ঢাকা)
১৩৩/৮ - বনাম আরব আমিরাত, ২০১৬ (ঢাকা)
১৪৬/৬ - বনাম আয়ারল্যান্ড, ২০১২ (বেলফাস্ট)
১৪৭/৭ - বনাম শ্রীলঙ্কা, ২০১৬ (ঢাকা)

শুধু তাই নয়, সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে পূর্ণ ২০ ওভারের ম্যাচে সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ডটাও নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪২ রান করেও জিতেছিল নিউজিল্যান্ড। সেদিন জবাব দিতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান করেছিল অসিরা।

সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের চেয়ে ১১ রান কম করেও জিতেছিল বাংলাদেশ। আর শুক্রবার তার চেয়েও ৪ রান কম অর্থাৎ ১২৭ রান করে ম্যাচ জিতে নিল টাইগাররা। যা এখন অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে সবচেয়ে কম রান করে জয়ের নতুন রেকর্ড।

সর্বশেষ
জনপ্রিয়