ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

রোজা ছাড়াও যে দুটি আমল আশুরায় গুরুত্বপূর্ণ

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১১:০৯, ৭ আগস্ট ২০২২  

রোজা ছাড়াও যে দুটি আমল আশুরায় গুরুত্বপূর্ণ

রোজা ছাড়াও যে দুটি আমল আশুরায় গুরুত্বপূর্ণ

মহররম হলো ইসলামি বর্ষপঞ্জির প্রথম মাস। চারটি পবিত্রতম মাসের মধ্যে এটি একটি। মহররম শব্দটি আরবি যার অর্থ পবিত্র, সম্মানিত।

ঐতিহাসিক নানা ঘটনাপ্রবাহের নির্যাস পবিত্র আশুরা। আরবি ‘আশারা’ শব্দ থেকে আশুরা শব্দটি এসেছে। আশারা অর্থ দশ, আর আশুরা মানে দশম। মহররমের ১০ তারিখকে আশুরা বলে। এছাড়াও এ মাসের ১০ তারিখে ১০টি বড় বড় ঘটনা সংঘটিত হয়েছে বলেও মহররমের ১০ তারিখকে আশুরা বলা হয়।

আশুরার দিনে ফজিলতপূর্ণ ৩টি আমল রয়েছে। সেগুলো হলো-

রোজা রাখা

আশুরার দিনে রোজা রাখার আমল সহিহ হাদিস দ্বারা প্রমাণিত। আশুরা উপলক্ষে দুই দিন রোজা রাখা মোস্তাহাব। মুহররমের ১০ তারিখের আগে বা পরে এক দিন বাড়িয়ে রোজা রাখার কথা হাদিস শরিফে এসেছে। রমজানের রোজা ফরজ হওয়ার আগে আশুরার রোজা ফরজ ছিল।

জাবের (রা.) থেকে বর্ণিত, ‘রাসূল (সা.) আমাদের রমজানের রোজা ফরজ হওয়ার আগে আশুরার রোজা রাখার নির্দেশ দিতেন এবং এর প্রতি উৎসাহিত করতেন। আর এ বিষয়ে তিনি নিয়মিত আমাদের খবরাখবর নিতেন। যখন রমজানের রোজা ফরজ করা হলো, তখন আশুরার রোজার ব্যাপারে তিনি আমাদের নির্দেশও দিতেন না, নিষেধও করতেন না। আর এ বিষয়ে তিনি আমাদের খবরাখবরও নিতেন না।’ (মুসলিম : ১১২৮)

ভালো খাবারের আয়োজন

আশুরার দিনে যথাসাধ্য ভালো খাবার খাওয়া উচিৎ। হজরত আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি নবী সা: থেকে বর্ণনা করেন, ‘যে ব্যক্তি আশুরার দিনে পরিবারে প্রশস্ততা প্রদর্শন করবে, সে সারা বছর প্রশস্ততায় থাকবে।’ (তাবরানি, মুজামে কবির : ১০০০৭, বায়হাকি : ৩৭৯৫)

আহলে বাইতের (নবী পরিবার) জন্য দোয়া

আহলে বাইত তথা নবীর পরিবারের সদস্যরা শাহাদাতের কারণে তাদের জন্য দোয়া করা, দরুদ পড়া এবং তাদের কাছ থেকে সত্যের ওপর অটল থাকার শিক্ষা গ্রহণ করা। এই তিনটি কাজ ছাড়া আশুরায় অন্য কোনো বিশেষ আমল নেই।

সর্বশেষ
জনপ্রিয়