ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

ফাইভ-জি চালু করলো রবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ৩০ সেপ্টেম্বর ২০২২  

ফাইভ-জি চালু করলো রবি

ফাইভ-জি চালু করলো রবি

ঢাকা ও রংপুরে সফলভাবে ফাইভজি ট্রায়াল পরিচালনার মাধ্যমে ফাইভ-জি নেটওয়ার্কে প্রবেশ করল দেশের দ্বিতীয় ‍বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি।

বুধবার ফাইভজি নেটওয়ার্কের ট্রায়াল পরিচালনা করেছে রবি। পরীক্ষায় প্রযুক্তিগত সহায়তা দিয়েছে হুয়াওয়ে টেকনোলজিস। এ সময় রবির ভারপ্রাপ্ত সিইও অ্যান্ড সিএফও, এম. রিয়াজ রশীদ এবং চিফ টেকনোলজি অফিসার (সিটিও) পেরিহান এলহামি আহমেদ মেতাওয়েহ উপস্থিত ছিলেন।

পরীক্ষায় এক জিবিপিএসের বেশি গতি দিয়ে রবি ভার্চুয়াল রিয়েলিটি ভিডিও, স্মার্টফোনের মাধ্যমে ক্লাউড গেমিং, অগমেন্টেড রিয়েলিটি ইন্টারেকশন, ৩৬০ প্যানোরেমিক লাইভ এবং খালি চোখে ফাইভজি প্রযুক্তি দ্বারা চালিত থ্রিডি অভিজ্ঞতা প্রদর্শন করেছে।

এম. রিয়াজ রশীদ বলেন, ঢাকা ও রংপুরে নির্দিষ্ট ব্যবহারভিত্তিক ফাইভজির সফল পরীক্ষা করতে পেরে খুবই আনন্দিত। গ্রাহকদের জীবনে উদ্ভাবনী ডিজিটাল অভিজ্ঞতা প্রদানের অগ্রযাত্রার বড় অংশ হলো এই ফাইভজি।

উল্লেখ্য, প্রথম অপারেটর হিসেবে ২০১৮ সালের ২৫ জুলাই ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, এবং হুয়াওয়ের সহযোগিতায় ফাইভজির পরীক্ষা পরিচলনা করে রবি।

২৬ জুলাই ঢাকা ও চট্টগ্রামে ফাইভজি ট্রায়াল পরিচালনা করে দেশের বৃহত্তম মোবাইল অপারেটর গ্রামীণফোন। সম্প্রতি দেশের আটটি বিভাগীয় শহরে ফাইভজি ট্রায়াল শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ
জনপ্রিয়