ঢাকা, মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৮ ১৪২৯

আজ শিক্ষক দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ২৭ অক্টোবর ২০২২   আপডেট: ১৫:৪১, ২৭ অক্টোবর ২০২২

আজ শিক্ষক দিবস

আজ শিক্ষক দিবস

শিক্ষক দিবস-২০২২ পালিত হবে আজ (বৃহস্পতিবার)। এ দিবসটি পালনে সকাল থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে কেন্দ্রীয়ভাবে ঢাকার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সামনে থেকে প্রথমে র‌্যালি ও পরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী অংশ নেবেন বলে জানা যায়।

দিবসটি উপলক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষকতা একটি মহৎ পেশা। আলোকিত সমাজ বিনির্মাণের মাধ্যমে একটি জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। সমাজে বিরাজমান নিরক্ষরতা, কুসংস্কার দূরীকরণের মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে সমাজের কর্ণধার হিসেবে গড়ে তোলা শিক্ষকের মূল দায়িত্ব। 

তিনি বলেন, স্বীকৃতির মাধ্যমে শিক্ষকদের আত্মত্যাগ, সম্মান, শ্রদ্ধাবোধ ও অসামান্য অবদান সমাজে তুলে ধরার লক্ষ্যে জাতিসংঘ ১৯৯৪ সাল থেকে বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালন করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে প্রণীত ড. কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশনের প্রতিবেদনে শিক্ষকতা পেশার প্রতি সম্মান প্রদর্শন করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার সুপারিশ করা হয়।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে একদিকে জাতীয় শিক্ষানীতি-২০১০ প্রণয়ন করে শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, কারিকুলাম যুগোপযোগী করা, কারিগরি ও নারী শিক্ষার হার বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছেন। অন্যদিকে ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং সর্বশেষ ডেল্টা প্ল্যান-২১০০ ঘোষণা করেছেন এবং বর্তমান সরকারের ২০১৮-এর নির্বাচনী ইশতেহার সফলভাবে বাস্তবায়নে শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন। একইসঙ্গে বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা ও দর্শনকে আমলে নিয়ে আধুনিক, বিজ্ঞানমনস্ক, কর্মমুখী ও তথ্য প্রযুক্তিনির্ভর মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এসডিজি-২০৩০ এর ৪ অনুযায়ী যোগ্য শিক্ষক তৈরির নিমিত্ত কাজ করে যাচ্ছেন।

এবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালনের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্বে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ আওতাধীন বিভিন্ন দপ্তর ২৭ অক্টোবর দেশে শিক্ষক দিবস উদযাপনে উদ্যোগ নিয়েছে।। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু।’ দিবসটি উপলক্ষে শিক্ষকদের অংশগ্রহণে এদিন সকালে ঢাকার আব্দুল গণি রোডে একটি বর্ণাঢ্য র‌্যালি ও পরে ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর-সংস্থার কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সর্বশেষ
জনপ্রিয়