ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮

ঘন ঘন ভূমিকম্পের কারণ উদঘাটনে বিশেষজ্ঞ দল সিলেটে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫০, ১৪ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিলেটে দফায় দফায় ভূমিকম্পের কারণ অনুসন্ধানে ঢাকা থেকে ৫ সদস্যের একটি বিশেষজ্ঞ দল এসেছে। ঘনঘন ভূমিকম্পের কারণ খুঁজে বের করতে বিশেষজ্ঞ দলের সদস্যরা সিলেটের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

সিলেটের গ্যাস উত্তোলন কেন্দ্রগুলো থেকে ভূমিকম্পের সৃষ্টি কি না সে বিষয়টি খতিয়ে দেখতে জেলার বিভিন্ন গ্যাস কূপ পরিদর্শন করেছেন তারা। রোববার বিভিন্ন অফিস পরিদর্শন শেষে ঢাকায় ফেরার কথা রয়েছে। সিলেট আবহাওয়া অফিস সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করেছে। এ কমিটি সরেজমিনে সিলেট পরিদর্শন করে সার্বিক বিষয় বিশ্লেষণ করে একটি প্রতিবেদন জমা দেবে। পেট্রোবাংলার পরিচালক (প্রোডাক্ট শেয়ারিং কন্ট্রাক্ট) প্রকৌশলী মো. শাহীনুর ইসলাম নেতৃত্বে ৫ সদস্যসের বিশেষজ্ঞ এই কমিটিতে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপক এবং বাপেক্স ও পেট্রোবাংলা’র দুইজন কর্মকর্তা। 

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, ভূমিকম্পের কারণ উদঘাটন করতে বাপেক্সে ও পেট্রোবাংলার কয়েকজন কর্মকর্তা আবহাওয়া অফিস পরিদর্শন করেছেন। এ সময় আমাদের অফিসে ভূমিকম্পের রেকর্ড করা তথ্য যাচাই-বাছাই করেন। এছাড়া বিশেষজ্ঞ দলের সদস্যরা সিলেটের হরিপুর, গোলাপগঞ্জসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। প্রাকৃতিক গ্যাস উত্তোলন ক্ষেত্র থেকে ভূমিকম্প হচ্ছে কিনা সে বিষয়টিও খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। 

সিলেটে গত ১৫ দিনের ব্যবধানে কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়েছে। এরমধ্যে ২৯ মে সিলেটে ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বোচ্চ ৭ বার ভূমিকম্প অনুভূত হয়। তবে সরকারি হিসেবে চারবার ভূমিকম্প রেকর্ড হয়েছে। যার উৎপত্তি স্থল সিলেটের জৈন্তাপুর উপজেলা। তার ঠিক ১০ দিনের মাথায় গত ৭ জুন সন্ধ্যায় এক মিনিটের ব্যবধানে ফের দুইবার ভূমিকম্পে কেঁপে উঠে সিলেট। যার উৎপত্তি স্থল সিলেটের দক্ষিণ সুরমার জালালপুর। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়