ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রফতানি আয়ে বাংলাদেশ ৫০ বিলিয়নের ক্লাবে

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৫, ২৯ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ১০ মাসেই পুরো অর্থবছরের রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ। এই অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। 

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত বিশ্ববাজারে বাংলাদেশ থেকে রফতানি হয়েছে ৪ হাজার ৭১৭ কোটি ৪৬ লাখ ৩০ হাজার ডলারের পণ্য।

লক্ষ্যমাত্রা পূরণের পর আশা করা হচ্ছিল, রফতানি ছাড়াবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। জুন মাস শেষ হতে বাকি আরো দুদিন। তবে তার আগেই চলতি অর্থবছরের ১০ মাস (জুলাই-মে) বিভিন্ন দেশে রফতানি করে আয় হয়েছে ৪৭ বিলিয়ন (৪ হাজার ৭০০ কোটি) ডলারেরও বেশি।

এর মধ্যে তৈরি পোশাক রফতানির অর্থমূল্য ছিল ৩ হাজার ৮৫২ কোটি ১১ লাখ ৬০ হাজার ডলার। রফতানি হওয়া পণ্যের প্রায় ৮২ শতাংশই তৈরি পোশাক। 

রফতানিকারক সংগঠন বিজিএমইএর তথ্যানুযায়ী, চলতি মাসের প্রথম ২৫ দিনে পোশাক রফতানি হয়েছে ৩২০ কোটি ডলারের। এ পরিসংখ্যান বিবেচনায় নিলে এরই মধ্যে চলতি অর্থবছরের মোট রফতানি ৫ হাজার কোটি ডলার বা ৫০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বাধা অতিক্রম করে রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ। ররফতানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকবে। চলতি বছরে রফতানি আয় ৫৮ বিলিয়ন ডলার ছাড়াতে পারে।

ইপিবির ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান বলেন, সাধারণত মে, জুন মাসে রফতানি কিছুটা কমে। তা সত্ত্বেও চলতি অর্থবছর পণ্য রফতানি ৫০ বিলিয়ন ডলার অতিক্রম করবে।

তিনি বলেন, এর সঙ্গে সার্ভিস রফতানি আরো ৮ বিলিয়ন ডলার যুক্ত হলে চলতি বছর বাংলাদেশের মোট রফতানি ৫৮ বিলিয়ন ডলার অতিক্রম করতে পারে। আগামী অক্টোবর পর্যন্ত রফতানির এ ধারা অব্যাহত থাকতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়