ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

শুক্রবারের স্পেশাল ‘চিকেন ঘি রোস্ট’

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ২০:৫৬, ১৬ সেপ্টেম্বর ২০২২  

শুক্রবারের স্পেশাল ‘চিকেন ঘি রোস্ট’

শুক্রবারের স্পেশাল ‘চিকেন ঘি রোস্ট’

ভারতের বিভিন্ন প্রান্তে এত ধরণের চিকেনের রেসিপি রয়েছে যা খেয়ে হয়তো শেষ করা প্রায় অসম্ভব। কিন্তু এই রেসিপিগুলোর মধ্যেই বিশেষ কিছু রেসিপি রয়েছে যা বেশ বিখ্যাত। এরকমই একটি পদ হল ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট। এটি ম্যাঙ্গালোরের একটি জনপ্রিয় পদ। দক্ষিন ভারতের এই মশলাদার চিকেনের পদটি আপনি চাইলেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অনায়াসে। তাহলে দেরি না করে চটপট দেখে নিন রেসিপিটি -

উপকরণ: মুরগির মাংস এক কেজি, টক দই আধ কাপ, হলুদ গুঁড়া আধ চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, গুড় দুই টেবল চামচ, কারি পাতা এক আঁটি, ঘি ছয় টেবল চামচ, শুকনা মরিচ তিনটি, আস্তো গোলমরিচ সাত থেকে আটটি, লবঙ্গ তিনটি, মৌরি এক চা চামচ, আস্তো ধনিয়া দেড় টেবিল চামচ, আস্তো জিরা আধ চা চামচ, রসুন সাত থেকে আট কোয়া, তেঁতুল বাটা দেড় টেবিল চামচ। 

প্রণালী: একটি পাত্রে মুরগির মাংস নিয়ে একে একে পানি ঝরানো দই, হলুদ গুঁড়া, লেবুর রস ও আধ চা চামচ লবণ দিয়ে দুই থেকে তিন ঘণ্টা ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। শুকনো খোলায় মরিচ, মৌরি, জিরা, ধনিয়া, লবঙ্গ ও আস্তো গোলমরিচ একদম কম আঁচে দুই থেকে তিন মিনিট নেড়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার সব ভাজা মশলা মিক্সিতে গুঁড়া করে নিন। একটি প্যানে আড়াই টেবিল চামচ ঘি গরম করে ম্যারিনেড করা মাংস দিয়ে ১০ মিনিট ভেজে নিন। কড়াইয়ে আবার ঘি গরম করে রসুন বাটা ফোড়ন দিন। এবার তেঁতুলের ক্বাথে ভাজা মশলার গুঁড়া মিশিয়ে কড়াতে ঢেলে দিন। মশলা থেকে ছেড়ে এলে ভেজে রাখা মাংস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। নুন আর গুড় মিশিয়ে অল্প আঁচে কষিয়ে নিন। চাপা দিয়ে যতক্ষণ না মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে আসছে রান্না করে নিন। মাংস সিদ্ধ হয়ে এলে একটি ছোট পাত্রে ঘিয়ে কারিপাতা ফোড়ন দিয়ে মাংসের উপর ঢেলে দিলেই তৈরি হয়ে যাবে মুরগির ঘি রোস্ট। নান, রুটি কিংবা পরোটার সঙ্গে জমে যাবে রাতের খাবার।

সর্বশেষ
জনপ্রিয়