ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

জার্মানিতে দুজনের দেহে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০০, ২৮ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জার্মানিতেও করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। হেসেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কাই ক্লোজ স্থানীয় সময় শনিবার এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আক্রান্ত ব্যক্তি ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর হয়ে জার্মানিতে প্রবেশ করেছিল। এছাড়া শনিবার বায়ার্ন মিউনিখে আফ্রিকা থেকে আসা দুজনের শরীরে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়।

ইউরোপে সর্বপ্রথম করোনার এই ধরন শনাক্ত হয়েছে বেলজিয়ামে। এছাড়া যুক্তরাজ্য, আফ্রিকার ছোট দেশ বোতসোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে ওমিক্রন শনাক্ত হয়েছে।

ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে জানিয়েছে, করোনার নতুন এই ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে বা মানুষকে আক্রান্ত করতে সক্ষম।

বিবৃতিতে বলা হয়, প্রাথমিক যেসব তথ্য পাওয়া গেছে, তা পর্যালোচনায় বোঝা যাচ্ছে, করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরাও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় বি.১.১৫২৯ নামের এই রূপান্তরিত ধরনটি। পরে গ্রিক বর্ণমালা অনুসারে এর নাম দেওয়া হয় ‘ওমিক্রন’। ইতোমধ্যে এই ধরনটি দক্ষিণ আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়েছে।

এদিকে, জার্মানিতে করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়েছে। শুক্রবার ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৭২ হাজার ১৫৯ জন। মারা গেছেন ৩৭৪ জন।

এখন পর্যন্ত দেশটিতে প্রায় ৫৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছে এক লাখ এক হাজার ৩৩৮ জন।

সংক্রমন ঠেকাতে জার্মান সরকার বিভিন্ন ধরনের বিধিনিষেধ জারি করেছে। গণপরিবহনে তিনটি নিয়ম চালু করা হয়েছে। বলা হয়েছে, করোনার টিকা নেওয়া, ছয় মাসের মধ্যে করোনা থেকে সুস্থ হওয়া এবং ২৪ ঘণ্টার মধ্যে নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকতে হবে।

অন্যথায় কোনো প্রকার গণপরিবহনে ওঠা নিষেধ। সব ধরনের কর্মক্ষেত্রেও এই নিয়ম চালু রয়েছে। এছাড়াও কয়েকটি রাজ্যে আসন্ন বড় দিন উপলক্ষে আয়োজিত ক্রিসমাস মার্কেট বাতিল করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়