ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯

রেকর্ডে বাংলাদেশ সবার উপরে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ২৫ মে ২০২২  

মুশফিকুর রহীম ও লিটন দাস

মুশফিকুর রহীম ও লিটন দাস

ঢাকা টেস্টে প্রথম ইনিংসে মুদ্রার এপিঠ ও ওপিঠ দু’টিই দেখেছে বাংলাদেশ। দলের ছয় ব্যাটার শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন। তারপরও ইনিংসে দু’টি সেঞ্চুরিও আছে। এমন ঘটনা টেস্ট ইতিহাসে আগে কখনো ঘটেনি, যা প্রথম বাংলাদেশই করল।

নিজেদের টেস্টে এক ইনিংসে শূন্য রানে ছয় ব্যাটার ফিরেছে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ-ভারত-নিউজিল্যান্ডের ব্যাটাররা। এর মধ্যে পাকিস্তান ও ভারতের একটি করে হাফ সেঞ্চুরি রয়েছে; কিন্তু কোনো সেঞ্চুরি নেই। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যতিক্রম।


ঢাকা টেস্টে মাহমুুদুল হাসান জয়, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, খালেদ আহমেদ ও এবাদত হোসেন শূন্য রানে ফেরেন। আর সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহীম ও লিটন দাস। মুশফিক অপরাজিত ১৭৫ ও লিটন ১৪১ রান করেন।


ছয় ব্যাটারের শূন্য রানে বিদায়েরও পরও বাংলাদেশের সংগ্রহ ৩৬৫ রান। এতে বিশ্ব রেকর্ড গড়ল বাংলাদেশ। এতদিন এই রেকর্ড নিজেদের দখলে রেখেছিল ইংল্যান্ডের কাউন্টি ক্লাব সাসেক্স। ২০২১ সালে ডার্বিশায়ারের বিপক্ষে এক ম্যাচে ৬ ব্যাটার শূন্যতে বিদায়ের পর ৩০০ রান করতে পেরেছিল সাসেক্স। সাসেক্সের সেই রেকর্ড ভেঙে দখলে নিলো বাংলাদেশ।


২৭২ রানে থামলো মুশফিক-লিটনের জুটি :
২৫ বা তার চেয়ে কম রানে প্রথম পাঁচ উইকেট পতনের পর ষষ্ঠ বা তার নিচের জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিনই গড়েছিলেন বাংলাদেশের মুশফিকুর রহীম ও লিটন দাস। প্রথম দিন শেষে ২৫৩ রানে অবিচ্ছিন্ন ছিলেন তারা। অবশেষে ২৫ বা তার চেয়ে কম রানে প্রথম পাঁচ উইকেট পতনের পর ষষ্ঠ বা তার নিচের জুটিতে মুশফিক ও লিটনের সর্বোচ্চ রানের রেকর্ডটি ২৭২ রানে থামল।


এই রেকর্ড গড়ার পথে প্রথম দিন ওয়েস্ট ইন্ডিজের এনক্রুমার বোনার ও জশুয়া ডি সিলভার রেকর্ড ভাঙেন মুশফিক ও লিটন। ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ১৮ রানে ৬ উইকেট পতন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। এরপর সপ্তম উইকেটে ১০০ রান যোগ করেছিলেন বোনার ও ডি সিলভা।


তাদের আগে এমন রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন। ১৯৫৯ সালে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ২২ রানে ৫ উইকেট হারিয়েছিল পাকিস্তান। এরপর ষষ্ঠ উইকেটে ৮৬ রান যোগ করেন পাকিস্তানের ম্যাথিয়াস ও সুজাউদ্দিন।

 

প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬ ব্যাটারের শূন্যের পর সর্বোচ্চ দলীয় রান

দল - প্রতিপক্ষ - মোট - শূন্য রান - সাল
বাংলাদেশ - শ্রীলঙ্কা - ৩৬৫ - ৬ - ২০২২
সাসেক্স - ডার্বিশায়ার - ৩০০ - ৬ - ২০২১
কেন্টাবুরি - এমসিসি - ২৯৫ - ৬ - ১৯২২
নটিংহামশায়ার -ডারহাম ২৪৮ - ৬ - ১৯৯৯
লিচেস্টাশায়ার - গ্লস্টারশায়ার - ২৩১ - ৬ -১৯৬১

 

২৫ রানের আগে ৫ উইকেট পতনের পর ৬ষ্ঠ উইকেটে রানের রেকর্ড

জুটি - দেশ - পতন - রান - সাল

মুশফিক-লিটন - বাংলাদেশ - ২৪/৫ - ২৭২ - ২০২২
এনক্রুমা-জশুয়া - ওয়েস্ট ইন্ডিজ - ৬/১৮ - ১০০ - ২০২১
ম্যাথিয়াস-সুজাউদ্দিন - পাকিস্তান - ২২/৫ - ৮৬ - ১৯৫৯
ওয়েভল-জ্যাকবস - ওয়েস্ট ইন্ডিজ - ২২/৫ - ৭৫ - ২০০০

সর্বশেষ
জনপ্রিয়