ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

দ্রুত শক্তি বাড়ায় যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১০:১৭, ৮ আগস্ট ২০২২  

দ্রুত শক্তি বাড়ায় যেসব খাবার

দ্রুত শক্তি বাড়ায় যেসব খাবার

ঘরে-বাইরে যারা কঠোর পরিশ্রম করেন তাদের ঠিকমত বিশ্রাম নেয়া প্রয়োজন।  শুধু বিশ্রাম  নিলেই হবে না খেতে হবে পুষ্টিকর খাবার।  কারণ আপনি কঠোর পরিশ্রম করছেন কিন্তু শরীরের যত্ন নিচ্ছেন না।  তাহলে কিন্তু আপনি কাজ করার সক্ষমতা হারাবেন।  অবশ্যই শরীরের যত্ন নিতে হবে।

সারাদিন কাজের শেষে ক্লান্ত লাগা খুবই স্বাভাবিক।  তবে এমনিতেই সারাক্ষণ দুর্বল লাগে।  আবার কোনও কাজে শক্তি না থাকে তাহলে কিন্তু সমস্যা।  মনে রাখবেন আপনার শরীরে শক্তি বাড়াতে খাবার মূখ্য ভূমিকা পালন করে। খাবার খাওয়া ঠিক থাকলে শরীরের শক্তি বাড়বে। 

আসুন জেনে নেই যেসব খাবার খেলে দ্রুত শক্তি বাড়বে-

বাদাম: দ্রুত শক্তি জোগাতে বাদাম বেশ কার্যকরী। এক্ষেত্রে কাজুবাদাম, আখরোট আর আমন্ডের বিকল্প নেই। ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ এই বাদাম থেকে কার্বোহাইড্রেট আর ফাইবারও মেলে যথেষ্ট পরিমাণ।

আপেল: একটি মাঝারি আকারের আপেলে ২৫ গ্রাম কার্বোহাইড্রেট থাকে, থাকে ২০ গ্রাম চিনি আর ৫ গ্রামের মতো ফাইবার। এই ফাইবার আর প্রাকৃতিক সুগারই অনেকক্ষণ শক্তি ধরে রাখবেশরীরে। আপেলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টও মেলে।

কলা: কলায় আছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন বি সিক্স। এগুলো খুব দ্রুত শক্তি বাড়াতে সাহায্য করে। দুধ আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

লাল চালের ভাত: লাল চালের ভাতে চালের পুষ্টিগুণের বেশিরভাগটাই সঞ্চিত থাকে। তার ফাইবার, প্রোটিন আর খনিজ খুব তাড়াতাড়ি প্রচুর শক্তি উৎপাদনে সাহায্য করে। বাড়তি ফাইবারের কারণে নিয়ন্ত্রণে থাকে আপনার রক্তের শর্করার পরিমাণও।

ওটমিল: ওটস খেলে তা আপনাকে দীর্ঘ সময় চাঙ্গা থাকতে সাহায্য করবে। ওটসে বিটা-গ্লুকান নামের একটি সলিউবল ফাইবার থাকে যা রান্নার সময় পানির সঙ্গে মিশে গাঢ় একটি জেল তৈরি করে। এই জেল পাচনতন্ত্রে অনেকক্ষণ থাকে, ফলে পেট বেশিক্ষণ ভরা আছে বলে মনে হয়। তার সঙ্গে এর ভিটামিন আর খনিজ এনার্জি জোগায়।

সর্বশেষ
জনপ্রিয়