ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২১ ১৪২৯

এবার সৌদিতেও শনাক্ত হল ‘ওমিক্রন’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৪, ২ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরবে দক্ষিণ আফ্রিকা ফেরত একজনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। গতকাল বুধবার (১ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

করোনার নতুন এই ধরন ওমিক্রনকে সংক্রমনের বিচারে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রূপ বদলেই এই ধরন নিজের ক্ষমতা বাড়াচ্ছে বলে জানা গেছে।  আগের সব ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্ট অনেক বেশি দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম। এমনকি করোনার নতুন এই ধরনটি টিকার কার্যকারিতাকেও ফাঁকি দেওয়ার সক্ষমতা অর্জন করে থাকেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ কারণে নতুন ধরন ওমিক্রনকে বলা হচ্ছে 'সুপার ভ্যারিয়েন্ট'।

ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ওই ব্যক্তি সৌদি আরবেরই নাগরিক। তিনি এবং তার সঙ্গে থাকা বিমানের যাত্রীদের আইসোলেশনে নেয়া হয়েছে। নতুন এ ধরন শনাক্ত হওয়ার জেরে সৌদির মহামারি বিশেষজ্ঞরা তদন্ত শুরু করেছেন।

এ প্রেক্ষাপটে সৌদি আরবের এক স্বাস্থ্য কর্মকর্তা দেশটির নাগরিকদের কোভিড-১৯ ভ্যাকসিনের সব ডোজ গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি সব ভ্রমণকারীদের কোয়ারেন্টিন ও বিমানবন্দরে করোনা টেস্টের নিয়ম মানার আহ্বান জানান।

গত সপ্তাহে আফ্রিকা অঞ্চলে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এর পরই বিশ্বের অনেক দেশে এ ধরন ছড়িয়ে পড়ার খবর বের হয়েছে।

এরইমধ্যে সৌদিসহ বিশ্বের অনেক দেশ দক্ষিণ আফ্রিকা ও এর আশাপাশের কয়েকটি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।

কেবলমাত্র ছয়টি দেশের যাত্রী অনায়াসে সৌদি প্রবেশ করতে পারবেন। তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। এ দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, মিশর, ইন্দোনেশিয়া, ব্রাজিল ও ভিয়েতনাম।

সর্বশেষ
জনপ্রিয়