ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২২ ১৪২৯

এই টিপস জেনে সিলিংফ্যান পরিষ্কার করুন, ময়লা ছড়াবে না

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৮, ৩ আগস্ট ২০২২  

এই টিপস জেনে সিলিংফ্যান পরিষ্কার করুন, ময়লা ছড়াবে না

এই টিপস জেনে সিলিংফ্যান পরিষ্কার করুন, ময়লা ছড়াবে না

গরম আবহাওয়া। এমন দিনে সিলিংফ্যানে যদি ময়লা জমে তাহলে মুশকিল! আসলে সিলিংফ্যানে খুব ধুলা-ময়লা জমে গেলে ঠিক মতো বাতাস বের হয় না। তখন সিলিংফ্যানের ব্লেডগুলো পরিষ্কার করা ছাড়া উপায় থাকে না।

এই সমস্যায় যাতে না পড়তে হয়, তাই সিলিংফ্যান পরিষ্কার করার অভ্যাসটা গড়ে তুলুন। এতে ঘর পরিচ্ছন্নও থাকবে। ঠিক মতো বাতাসও পাবেন। তাই বলে সিলিংফ্যান পরিষ্কার করতে গিয়ে আবার  ধুলো-ময়লায় বিছানা ভরাবেন না।

 যেভাবে পরিষ্কার করবেন

>>একটি পুরনো বালিশের কভার লাগবে। খুব ভাল হয় যদি সিন্থেটিক কভার ব্যবহার করতে পারেন। কভারটি পাখার ব্লেডে লাগিয়ে দিন। এবার কভারটি ধরে ব্লেডের বাইরের দিকে টানুন। এতে সিলিংফ্যানের ব্লেডে থাকা সব ময়লা বালিশের কভারের মধ্যে গিয়ে পড়বে। এই উপায়ে প্রত্যেকটি ব্লেড অন্তত তিন বার করে পরিষ্কার করুন। শুকনো বালিশের কভারে যদি ঠিকমতো কাজ না হয়, তাহলে কভারটি সাবান মেশানো পানিতে ভিজিয়ে ঠিক একই উপায়ে ফ্যান পরিষ্কার করে নিন। 

>>সাবান পানি দিয়ে সিলিংফ্যান পরিষ্কার করার আগে অবশ্যই ঘরের বৈদ্যুতিক লাইন বন্ধ করে নিন। প্রথমে একটি লম্বা হাতলওয়ালা ঝাড়ু দিয়ে পাখার ব্লেডগুলো পরিষ্কার করে নিন। এতে প্রাথমিকভাবে ময়লা বেরিয়ে যাবে। এবার পানিতে সামান্য সাবান মিশিয়ে নিয়ে একটি কাপড়ে ডুবিয়ে নিন। হাল্কা করে নিঙড়ে কাপড়টা দিয়ে ব্লেডগুলো মুছে পরিষ্কার করুন। ব্যাস।

সর্বশেষ
জনপ্রিয়