ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২ ||  আষাঢ় ১৪ ১৪২৯

২৪ জুন শুরু এনইউ অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম পূরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৩, ২২ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী বৃহস্পতিবার (২৪ জুন) থেকে । মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নিদের্শনা প্রকাশ করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, ২৪ জুন থেকে ফরম পূরণ শুরু হয়ে চলবে ১ আগষ্ট পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৫-২০১৬, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-২০১৪ (৪র্থ বর্ষ উত্তীর্ণ) ২০১৪-২০১৫ (৩য় বর্ষে উত্তীর্ণ) ২০১৫-২০১৬ (২য় বর্ষে উত্তীর্ণ) শিক্ষাবর্ষের উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধু এফ গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

নির্দেশনায় পরীক্ষায় অংশগ্রহণের জন্য উল্লেখিত শর্তসমূহ-

নিয়মিত : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে নিবন্ধনকৃত অনার্স কোর্সের যারা ২০১৮ সালের প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে প্রোমোটেড হয়েছেন, তারা ২০২০ সালের অনার্স দ্বিতীয় বৰ্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

অনিয়মিত : ২০১৫-২০১৬, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে যেসব শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হননি, অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেননি, ওইসব শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুত্তীর্ণ শিক্ষার্থীকে পূর্ববতী বছরের পাস করা কোর্সের তত্ত্বীয় পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে সি বা ডি গ্রেড পেয়েছেন, শুধু তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন এবং এফ গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

গ্রেড উন্নয়ন : ২০১৭-১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছের, ওইসব শিক্ষার্থী শুধু সি বা ডি গ্রেড কোস বা কোর্সসমূহ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

যেসব শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছেন, কিন্তু একাধিক কোর্সে এফ গ্রেড রয়েছে, তারা ২০২০ সালের পরীক্ষার এফ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবেন। সকল এফ গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মাসে) অবশ্যই ন্যূনতম ডি-এ উন্নীত করতে হবে।

২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে সি উত্তীর্ণ প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত একটি কোর্সে ২০২০ সালের পরীক্ষার অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়