ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

ছয় বছর পর ফের ভাইরাল ‘কালা চশমা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৫, ১৯ সেপ্টেম্বর ২০২২  

ছয় বছর পর ফের ভাইরাল ‘কালা চশমা’

ছয় বছর পর ফের ভাইরাল ‘কালা চশমা’

পপস্টার ডেমি লোভাটো, টিভি হোস্ট জিমি ফ্যালন বা ভারতীয় ক্রিকেট দলের মধ্যে মিল কোথায়? তারা সবাই একসময় টপচার্টে থাকা গান ‘কালা চশমা’র তালে সম্প্রতি নেচেছেন। ইন্টারনেট দুনিয়ায় নতুন ভাইরালের নাম ‘কালা চশমা’।

২০১৬ সালে ক্যাটরিনা কাইফ ও সিদ্ধার্থ মালহোত্রা অভিনীত সিনেমা ‘বার বার দেখো’র গানটি এখন সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন করে ট্রেন্ডিং হচ্ছে। সারা বিশ্বের নেটিজেনরা ভারতীয় র্যাপার বাদশার করা ভার্সনের গানটির বিটে দুলছেন।

ঘটনার সূত্রপাত দ্য টুনাইট শোয়ে বিটিএসের একটি ভাইরাল ভিডিও থেকে। তারপর থেকেই গানটি আবার সবার পছন্দের তালিকায় উঠে আসে। তবে এখন নতুন করে ভাইরাল হওয়া ২০১৬ সালের গানটি সম্পর্কে জানা গিয়েছে আরেকটি তথ্য। বাস্তবে গানটি আরো আগের। গানটি লেখা হয়েছিল নব্বইয়ের দশকে।

১৯৯১ সালে প্রেম হারদীপ ও কাম ধীলন গানটি কমপোজ করেন, পরে গানটি গান অমর আরশি। সেটাও করণ জোহর পরিচালিত সিনেমাটি মুক্তির বহু আগে। সে সময়েই খুব বেশি জনপ্রিয় ও সবার ভালোবাসা পাওয়া গান হয়ে ওঠে কালা চশমা, বাদশার বদৌলতে যেটা পায় আরো বেশি পরিচিতি।

মজার বিষয় হলো, গানটির কথা যখন পাঞ্জাবের আমরিক সিং শেরা লেখেন, তখন তার বয়স মাত্র ১৫ বছর। তার অনেক বছর পরে গিয়ে তিনি কাপুরথালায় পাঞ্জাব পুলিশের হেড কনস্টেবল হিসেবে দায়িত্ব পান। গানটি লেখার সময় আমরিক সিং নবম শ্রেণীতে পড়ত। সে সময়ে অনেককে গানটি গাওয়ার জন্য অনুরোধও করেন তিনি।

অমর আরশি শেষ পর্যন্ত কালা চাশমা গানটি গ্রহণ করেন এবং ইংল্যান্ডের একটি আয়োজনে গানটি গান। পরে ইংল্যান্ডের একটি প্রতিষ্ঠান গানটি মুক্তি দেয় এবং সেটা ব্যাপক হিট হয়। পরবর্তী সময়ে চণ্ডীগড়ভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান গানটি পাঞ্জাবে মুক্তি দেয়, তখন গানটি ওই অঞ্চলেও জনপ্রিয় হয়ে ওঠে।

যখন আমরিক চুক্তিতে সই করেন, তখন তিনি জানতেন না যে গানটি কোন সিনেমায় ব্যবহার হবে। সে সময়ে তাকে ১১ হাজার রুপি দেয়া হয়। তিনি বলেন, ‘সিনেমা জগতের কেউ আমাকে গানটির মুক্তি বা সিনেমার স্ক্রিনিংয়ের সময় মুম্বাইতে ডাকেনি। আমি শুধু ওখানে যেতে চেয়েছিলাম আর চেয়েছি সবাই জানুক পাঞ্জাবের ছোট গ্রামের এক ব্যক্তি গানটি লিখেছে।’

শুধু তাই নয়, গানটির শেষে নিজ গ্রাম তালওয়ান্দি চৌধুরিয়ানের নাম উল্লেখ করে সম্মানও প্রকাশ করেছেন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়