ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

অবশেষে উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা দিল মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:০৬, ১৩ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উইন্ডোজ ১০-এর সব ধরনের সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৫ সালের ১৪ অক্টোবর থেকে তারা আর উইন্ডোজ ১০-এর কোনো নতুন আপডেট বাজারে আনবে না। এটির নিরাপত্তায় কোনো সাপোর্টও দেবে না।

একইসঙ্গে মাইক্রোসফট ওএএস বা অপারেটিং সিস্টেমের নতুন জেনারেশন আনার ঘোষণা দিয়েছে। সম্প্রতি প্রকাশিত এক টিজারে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা জানিয়ে দিয়েছেন এমন তথ্য।

টেক সংশ্লিষ্টরা বলছেন, ‘মাইক্রোসফট এবার উইন্ডোজ ১১ বাজারে আনতে যাচ্ছে। যা আগের সব ভার্সনকে ছাপিয়ে যাবে।’

তবে উইন্ডোজ ১১ বাজারে আনার বিষয়ে মাইক্রোসফটের আনুষ্ঠানিক ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে আগামী ২৪ জুন পর্যন্ত। ওইদিন আড়ম্বর এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি তাদের আগামী পরিকল্পনা নিয়ে মুখ খুলবে বলে জানিয়েছে। অনেকে বলছেন—ওই অনুষ্ঠানে উইন্ডোজ ১১-এর আত্মপ্রকাশ ঘটতে পারে।

যদিও উইন্ডোজ ১০ বাজারে আনার পর মাইক্রোসফট জানিয়েছিল- এটিই তাদের শেষ ভার্সন। তবে নিজেদের সিদ্ধান্তে বদল এনেছে মাইক্রোসফট।

তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন—২০২৫ সালের পরও উইন্ডোজ ১০ টিকে থাকবে। নতুন অপারেটিং সিস্টেমের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য আরও কিছু সময় অবশ্যই মাইক্রোসফট তার ব্যবহারকারীদের দেবে। কারণ উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে এমনটি দেখা গেছে।

সর্বশেষ
জনপ্রিয়