ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ৩৫ বছর পূরণ হলো আজ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ৩১ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটের জন্য আজ এক ঐতিহাসিক দিন। দেশের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ১৯৮৬ সালের আজকের এই দিনে। ধীরে ধীরে পেরিয়ে গেছে সময়। দেখতে দেখতে আজ টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণের ৩৫ বছর পূরণ হলো আজ।

শ্রীলংকার মোরাতুয়া স্টেডিয়ামে ১৫ বছর আগে স্বাধীনতা লাভ করা পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। দেশের হয়ে প্রথম টস করেছিলেন গাজী আশরাফ হোসেন লিপু। এশিয়া কাপ নামের সেই টুর্নামেন্টে প্রতিপক্ষ অধিনায়ক ছিলেন ইমরান খান।

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। এই স্মৃতিটা অবশ্য অতটা সুখকর না। সাধারণত মাঠের মাঝামাঝি কোনো ম্যাচের টস অনুষ্ঠিত হয়। কিন্তু এ ম্যাচের টস অনুষ্ঠিত হয়েছিল একদম ড্রেসিংরুমের পাশেই! ইমরানের আবদার ছিল, অত দূর হেঁটে লাভ কী? এখানেই হয়ে যাক! 

প্রতিপক্ষ অধিনায়কের আবদার ফেলতে পারেননি লিপু। এমনকি বাংলাদেশকে সেদিন ইচ্ছামতো ব্যাটিং বা বোলিং চেয়ে নেয়ার অফারও দেয়া হয়েছিল! এ যেন এক অন্যরকমের অপমান! 

সেদিনের স্মৃতি হাতড়াতে গিয়ে এক সাক্ষাৎকারে লিপু বলেছিলেন, স্বভাবতই আমরা উচ্ছ্বসিত ও শিহরিত ছিলাম। ইমরান খান টস করতে এলে তিনি প্রস্তুত ছিলেন কি না সেটা আমি বুঝতে পারছিলাম না। আমি আমার ম্যাচের জার্সিতে ছিলাম। কিন্তু তিনি তার অনুশীলনের কিট পরেই ছিলেন।

লিপু আরো বলেন, ইমরান আমাকে বলে, টসের জন্য বেশি দূরে যাওয়ার দরকার নেই। আসুন এটি এখানেই (বাউন্ডারি লাইনে) করা যাক। তখন টস করার সময় আম্পায়ার নেয়ার বাধ্যবাধকতা ছিল না। অধিনায়করা আম্পায়ারদের টস করে বলতেন। সেই টসে আমরা হেরেছিলাম।

আগে ব্যাট করা বাংলাদেশ ওয়াসিম আকরামের তোপের মুখে মাত্র ৯৪ রানে গুটিয়ে যায়। বাংলাদেশের ইনিংস লম্বা হয়েছিল ৩৫.৩ ওভার। তখন অবশ্য দলের মূল লক্ষ্যই ছিল ইনিংস যত লম্বা করা যায়। পাকিস্তান ম্যাচটি জিতে নেয় সাত উইকেটে।

প্রথম ওয়ানডে জয়ের জন্য টাইগারদের অপেক্ষা করতে হয়েছে প্রায় এক যুগ ও ২২ ম্যাচ। তবে সময়ের সঙ্গে সঙ্গে সাকিব-তামিম-মুশফিকদের হাত ধরে আজ বিশ্ব ক্রিকেটে এক সমীহ জাগানিয়া দল বাংলাদেশ। 

সর্বশেষ
জনপ্রিয়