ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্তর্জাতিক টি-২০তে সর্বোচ্চ রান সংগ্রহ যাদের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৭, ৩০ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাঁচ বছর পর আবারো বেজে উঠেছে টি-২০ বিশ্বকাপের দামামা। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের অক্টোবরে ভারতে বসবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটের এই টুর্নামেন্ট। 

টি-২০কে বলা হয় ব্যাটসম্যানদের খেলা। টুর্নামেন্ট শুরুর কয়েক মাস আগে একনজরে দেখে নেয়া যাক এই ফরম্যাটে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচ রান সংগ্রাহক কারা:

বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। বলা হয়ে থাকে বাইশ গজের রাজা তিনি। আন্তর্জাতিক টি-২০তে সর্বোচ্চ রানের মালিক 'কিং কোহলি'। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে কুড়ি ওভারের ক্রিকেটে ৩০০০ রান করেছেন তিনি। 

বিরাট কোহলি

কোহলির ঝুলিতে আছে ৩১৫৯ রান। ৮৪ ইনিংসে তার ব্যাটিং গড় ৫২.৬৫, স্ট্রাইক রেট ১৩৯.০৪। আন্তর্জাতিক টি-২০তে ২৮টি ফিফটি করার অনন্য রেকর্ডও আছে ভারত অধিনায়কের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯৪ রানের ইনিংসই কোহলির সর্বোচ্চ।

মার্টিন গাপটিল

টি-২০তে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় বিরাট কোহলির পরই আছেন মার্টিন গাপটিল। নিউজিল্যান্ডের এই ধ্বংসাত্মক ব্যাটসম্যান দেশের জার্সিতে ৯৮ ইনিংসে ২৯৩৯ রান করেছেন। তার গড় ৩২.২৯। গাপটিলের ঝুলিতে আছে ২টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরি। এই ফরম্যাটে সবচেয়ে বেশি ছয় মেরেছেন গাপটিল।

রোহিত শর্মা

ভারতীয় তারকা ওপেনার রোহিত শর্মা ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে বরাবরই সেরাদের একজন। দেশের হয়ে ১০৩ ইনিংসে ২৮৬৪ রান করেছেন হিটম্যান। তার গড় ৩২.৫৪, স্ট্রাইক রেট ১৩৮.৯৬। এই ফরম্যাটে একমাত্র রোহিতই ৪টি সেঞ্চুরি করেছেন, যা সর্বোচ্চ। এছাড়া মোট ২২ বার হাফ সেঞ্চুরি করেছেন এই ওপেনার।

মোহাম্মদ হাফিজ

পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ রয়েছেন এই তালিকায় চারে। ৯৯ ইনিংসে ২৩৮৮ রান করেছেন তিনি। এই ওপেনারের গড় ২৭.১৩, স্ট্রাইক রেট ১৭০.৭২। হাফিজ এখনো কোনো সেঞ্চুরি করতে পারেননি ঠিকই, কিন্তু তার ঝুলিতে আছে ১৪টি ফিফটি। হাফিফের সর্বোচ্চ রান অপরাজিত ৯৯। ২০২০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে এক রানের জন্য শতক মিসের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তিনি।  

অ্যারন ফিঞ্চ

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ টি-২০ ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পাঁচ নম্বরে আছেন। ২০১১ সাল থেকে আন্তর্জাতিক টি-২০ খেলছেন তিনি। ৭১ ইনিংসে এই ওপেনার করেছেন ২৩৪৬ রান। ফিঞ্চের গড় ৩৮.৪৫, স্ট্রাইক রেট ১৫২.১৪। ২টি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। তার সর্বোচ্চ স্কোর ১৭২! যা ২০১৮ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে করেছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়