ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ইইউ-এরপর অস্ট্রেলিয়ার হাইকমিশনারের কাছেও প্রত্যাখ্যাত বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪২, ৯ জুন ২০২৩  

ইইউ-এরপর অস্ট্রেলিয়ার হাইকমিশনারের কাছেও প্রত্যাখ্যাত বিএনপি

ইইউ-এরপর অস্ট্রেলিয়ার হাইকমিশনারের কাছেও প্রত্যাখ্যাত বিএনপি

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পর অস্ট্রেলিয়ার হাইকমিশনারও ফিরিয়ে দিয়েছে বিএনপিকে। ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রু’র সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

গতকাল বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে গুলশানে অস্ট্রেলিয়ার হাইকমিশন অফিসে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থান এবং বিভিন্ন নিষেধাজ্ঞার অনুরোধ করেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং শামা ওবায়েদ। বিএনপির এই অনুরোধকে কূটনৈতিক নীতি নৈতিকতা বহির্ভূত বলে ফিরিয়ে দিয়েছেন জেরেমি ব্রু।

এর আগের দিন বুধবার (৭ জুন) বিএনপির এই দুজন নেতা ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশস্থ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকেও একই অনুরোধের কারণে প্রত্যাখ্যাত হয় বিএনপি।

অস্ট্রেলিয়ান হাইকমিশনের প্রতিনিধি বিএনপিকেও জানিয়ে দিয়েছেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা ভিসা স্যাংশনের মতো পরিস্থিতি বাংলাদেশে এখনো তৈরি হয়নি। এরকম বিষয় নিয়ে এখন পর্যন্ত ভাবছে না তারা। তারা এটিও বলেছেন যে, অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো অস্ট্রেলিয়াও আশা করে সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করুক। তবে কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করা না করাটা তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়।

জানা যায়, আন্দোলনে ব্যর্থ বিএনপি আন্তর্জাতিকভাবে আওয়ামী লীগ সরকারের ওপর চাপ সৃষ্টির কূটচাল অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্রের মতো স্যাংশন ও ভিসানীতি আরোপের জন্য কূটনৈতিক পাড়ায় অপতৎপরতা চালিয়ে যাচ্ছে বিএনপি। এমনকি বাংলাদেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রপ্তানি নিষেধাজ্ঞাসহ ভিসা নিষেধাজ্ঞা আরোপের জন্য কূটনৈতিকদের নানা প্রলোভন দিচ্ছেন বলেও তথ্য পাওয়া গেছে। আর এ কাজে ব্যবহার করা হচ্ছে বিএনপির থলথলে সুন্দরী শামা ওবায়েদকে।

সর্বশেষ
জনপ্রিয়