ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইতিহাস গড়ে কোয়ার্টার ফাইনালে ইউক্রেন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ৩০ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নাটকীয় ম্যাচে সুইডেনকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে পা রাখলো ইউক্রেন। ইউরো চ্যাম্পিয়নশীপে মঙ্গলবার সুইডেনকে ২-১ গোলে হারিয়ে এ গৌরব অর্জন করে তারা।অতিরিক্ত সময়ের গোলে ম্যাচ নিজেদের করে নেয় ইউক্রেন। কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ডকে পাচ্ছে তারা।

ম্যাচের শুরুর দিকে গুছালো আক্রমণ করে সুইডেন। তবে সুইডিশ গোলকিপার ওলসেন এর কল্যাণে সে যাত্রায় গোল হজম থেকে বেঁচে যায় সুইডেন। আক্রমণের শুরুটা সুইডেন করলেও ম্যাচে গোলের দেখা পেয়ে যায় ইউক্রেন। ২৪ বছর ১৯৬ দিন বয়সে গোল করে ইউরোতে দেশের সর্বকনিষ্ঠ গোলদাতা হলেন জিনচেঙ্কো।

ম্যাচের ২৭ মিনিটে ইয়ারমোলেঙ্কোর ক্রস থেকে বাঁ পায়ের শটে দলকে এগিয়ে নেন ওলাক্সান্ডার জিনচেঙ্কো। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ইউক্রেন। বিরতিতে যাওয়ার আগেই গোল পরিশোধ করে সুইজারল্যান্ড।

মিল ফর্সবার্গের দূরপাল্লার শট ইউক্রেন খেলোয়াড় জাবারনির গোড়ালিতে লেগে বল জালে জড়ালে ১-১ গোলে সমতা নিয়েই প্রথমার্ধ শেষ করে দুই দল। ম্যাচের দ্বিতীয়ার্ধে ইউক্রেন এবং সুইডেন উভয় দলই গোলের ভালো সুযোগ পেলেও গোল বের করতে ব্যর্থ হয়। কখনো গোলপোস্ট আবার কখনোবা গোলরক্ষকের কল্যাণে গোলের দেখা পাচ্ছিল না কোন দলই।

ম্যাচের নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেই ১০ জনের দলে পরিণত হয়ে যায় সুইডেন। ম্যাচের ৯৮ মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে ভেসেডিনকে ফাউল করেন ড্যানিয়েলসন। ভিএআর যাচাই করে রেফারি লাল কার্ড দিলে দশ জনের দলে পরিণত হয়ে যায় তারা।

দশ জনের সুইডেনকে পেয়ে সেই সুযোগ কাজে লাগায় ইউক্রেন। অতিরিক্ত সময়ের যোগ করা সময়ে বাঁ দিক থেকে জিনচেঙ্কোর মাপা ক্রস থেকে দুর্দান্ত হেড করে ইউক্রেনের ইতিহাস গড়তে সাহায্য ডভবিক। ২-১ গোলে এগিয়ে যাওয়া ইউক্রেন শুধু ম্যাচই জেতে নাই, ইতিহাস গড়ে পা রাখে কোয়ার্টার ফাইনালে।

সর্বশেষ
জনপ্রিয়