ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

এখন থেকে পণ্য ডেলিভারির পরই টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭, ২৫ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইভ্যালি ও এই ধরনের ই-কর্মাস প্রতিষ্ঠানগুলো এখন থেকে ক্রেতাদের কাছে পণ্য ডেলিভারির পরেই টাকা পাবে। আর এসব লেনদেন বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রণ করবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব( মহাপচিালক, ডাব্লিউটিও সেল) হাফিজুর রহমান। 

বৃহস্পতিবার দুপুরে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে ‘ডিজিটাল কমার্স পরিচালনা’ বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ডাব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, খুব শিগগিরই বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে একটি স্ট্যান্ডার্ট অপারেটিং প্রসিডিউর (এসওপি) সার্ভিস তৈরি করা হবে। যাতে পণ্য ডেলিভারির আগে পেমেন্ট না হয়। ব্যাংক বা ক্রেডিট কার্ড যাদের আছে, তারা পেমেন্ট কন্ট্রোল করবে। এখানে উল্লেখ্য, এসওপি হচ্ছে একটি খাত যাতে সঠিকভাবে চলতে পারে সে সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করা। 

অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, পেমেন্ট দেয়ার পর পণ্য ডেলিভারি হলে তারা যদি ম্যাসেজ পায়, তারপর সেই পেমেন্ট কনফার্ম করবে। এটাই মোটামুটি সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এসওপি উন্নয়ন করা হবে। ইমিডিয়েট বিষয় হলো- পেমেন্ট সিস্টেম কন্ট্রোল করা হবে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে।

ই-কমার্স প্রতিষ্ঠানকে বিশ্বাসযোগ্য করার জন্য তাদের কাছ থেকে জামানত রাখার কোনো সিদ্ধান্ত হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি, আলোচনাও হয়নি।

বৈঠক শেষে ই-কর্মাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) এর প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, আমরা যে নীতিমালটা আছে সেটা নিশ্চিত করতে চাই এবং একটা প্রতিযোগিতামুলক মার্কেট যেনো থাকে। এরমধ্যে অনেক কমপ্লেইন-অভিযোগ এসেছে যা আমরা স্বীকার করছি। ইকমার্স আসলে একটি বুমিং সেক্টর এবং এটাই কিন্তু আলটিমেট ফিউচার।

তিনি বলেন, আর সবচেয়ে বড় কথা এখানে যেনো কোনো সমস্যা না থাকে এই জায়গাটা নিশ্চিত করতে হবে। এরমধ্যে ভোক্তাদের অধিকার নিশ্চিত করে একইসঙ্গে বাজারে প্রতিযোগিতা যেন বজায় থাকে। আমি মনে করি, এসওপিটা হয়ে গেলে আসলে অনেকগুলো বিষয় পরিষ্কার হয়ে যাবে।

তিনি আরও বলেন, যেহেতু এটা একটি নতুন সেক্টর এটার অনেকগুলো বটম নেক আছে। এখানে বাংলাদেশ ব্যাংকও ছিল, যাতে ভোক্তার অধিকার সুরক্ষিত হয়, কোনো ক্ষতির সম্মুখীন না হয় সেই বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই আজকের মিটিং করা হয়েছে। এজন্য আমারা কিছু পলিসি করেছি যা বাংলাদেশ ব্যাংক পর্যালোচনা করে দেখবে। আমাদের ইকমার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দুটি দাবি জানিয়েছি। 

সর্বশেষ
জনপ্রিয়