ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

এলএসডি জব্দ: রিমান্ড শেষে পাঁচ শিক্ষার্থী কারাগারে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫১, ৭ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর বিভিন্ন জায়গা থেকে লাইসার্জিক অ্যাসিড ডাইথ্যালামাই (এলএসডি) মাদক উদ্ধারের ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীর পাঁচদিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রোববার ঢাকা মহানগর হাকিম সাইদুজ্জামান শরিফের আদালত এই আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন- সাইফুল ইসলাম ওরফে সাইফ, এসএম মনওয়ার আকিব ওরফে আনান, মো. নাজমুস সাকিব, নাজমুল ইসলাম ও  বিএম সিরাজুস সালেকীন ওরফে তপু। 

এদিন আসামিদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এ সময় আসামি পক্ষে তাদের আইনজীবী জামিন আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে, গত ৩১ মে আসামিদের আদালতে হাজির করা হয়। এরপর খিলগাঁও থানার মামলায় সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিদের ১০ দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৯ মে রাত সাড়ে ১০ টায় খিলগাঁও কমিউনিটি এলাকায় অভিযান করে সাইফুল,আনান ও সাকিবকে গ্রেফতার করা হয়। এ সময়ে তাদের দেহ তল্লাশি করে এলএসডি মিশ্রিত ব্লট পেপার ৫ পিস ও ৫০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতদের দেয়া তথ্য মতে ভাটারা থানার বারিধারা চৌধুরী লাউঞ্জে অভিযান চালিয়ে নাজমুল ও সালেকীনকে গ্রেফতার করা হয়। এ সময়ে তাদের দেহ তল্লাশি করে এলএসডি মিশ্রিত ব্লট পেপার ৪ পিস ও একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

ধারাবাহিক অভিযানে গ্রেফতারকৃত নাজমুলের দেয়া তথ্য মতে বনানী থানার মহাখালী টিভি গেইট এলাকায় তার শশুর বাড়িতে অভিযান চালিয়ে এলএসডি মিশ্রিত ব্লট পেপার ৪ পিস, এলএসডি বিক্রির নগদ ৪৬,১০০ টাকা, ১০০ মার্কিন ডলার, একটি ল্যাপটপ, একটি স্টিলের কাঁচি, ১০টি স্বচ্ছ খালি জিপ পলিব্যাগ ও ১ গ্রাম অবৈধ নেশাজাতীয় আইস উদ্ধার করা হয়।

এ ঘটনায় গত ৩০ মে খিলগাঁও থানায় তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমানের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে এলএসডি মাদকের সন্ধান পেয়েছে ডিবি। গত ১৫ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ছাত্র হাফিজুর রহমানকে বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকায় তার তিন বন্ধু এলএসডি সেবন করান। এর প্রতিক্রিয়া শুরু হলে তিনি শুধু একটি শর্টস পরে সেখান থেকে বেরিয়ে যান। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে এক ডাব বিক্রেতার ভ্যানে রাখা দা নিয়ে তিনি নিজের গলায় আঘাত করেন।

উল্লেখ্য, লাইসারজিক অ্যাসিড থেকে তৈরি করা হয় এলএসডি। এই অ্যাসিড বিভিন্ন দানাদার শস্যে থাকা এরগোট ছত্রাকে পাওয়া যায়। ১৯৩৮ সালে বিভিন্ন উপাদানের মিশ্রণে প্রথম এলএসডি তৈরি হয়। এটি এতই শক্তিশালী যে এর ডোজগুলো সাধারণত মাইক্রোগ্রাম হিসেবে নেয়া হয়। মনের ওপর এর প্রভাব রয়েছে। কখনো কখনো এর প্রভাবে ভীতিকর অনুভূতি তৈরি হয়। এমনটা ঘটলে একে ‘ব্যাড ট্রিপ’ বলা হয়।

নানাভাবে এলএসডি বাজারজাত করা হয়। যেমন: ব্লটার পেপার বা নকশা করা বিশেষ কাগজে এলএসডি মেশানো হয়। এভাবেই এলএসডি বেশি সহজলভ্য। এ ছাড়া ট্যাবলেট বা ক্যাপসুল আকারে, তরল বা কিউব আকারে পাওয়া যায়।

সর্বশেষ
জনপ্রিয়