ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কঙ্গোর প্রতিনিধি দল ব্যবসা সম্প্রসারণে ঢাকায় আসছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩, ২৪ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে বৃহস্পতিবার (২৪ জুন) ঢাকায় আসছে কঙ্গোর একটি প্রতিনিধি দল। সরকারি এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন কঙ্গোর প্রেসিডেন্ট অফিসের পলিসি বিশেষজ্ঞ দাদও কাপানজি। এছাড়া সফরকারী প্রতিনিধি দলটির অন্য সদস্যদের মধ্যে থাকবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক ও যুক্তরাষ্ট্রের অনারারি কনসাল টেনডে লুয়াবা ও পানিসম্পদ মন্ত্রণালয়ের জেনারেল সেক্রেটারি জেন পিয়ের অতসুম্বে।

বুধবার (২৩ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কঙ্গোর প্রতিনিধি দলের সদস্যরা বিভিন্ন খাতের নীতি নির্ধারক ও ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তাদের সঙ্গে উপস্থিত থাকবেন বাংলাদেশে কঙ্গো’র অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল ও অনারারি কনসাল নাজির আলম।

বাংলাদেশ থেকে প্লাস্টিক, ফার্মাসিউটিক্যাল ও ফার্স্ট মুভিং কনজিউমার গুডস (এফএমসিজি), ব্যাংকিং সেবা আমদানিতে ও সম্প্রসারণে কঙ্গোর আগ্রহ রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, কৃষি, পানিসম্পদ, তথ্য প্রযুক্তি ও প্রকৌশল খাতে সহযোগিতার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে দ্বিপাক্ষিক আলোচনায়।

প্রসঙ্গত, গত বছর বাংলাদেশের ওষুধ কোম্পানি স্কয়ার ও এপেক্স ফার্মাকে মর্যাদাপূর্ণ গুড ম্যানুফ্যাকচারিং প্রাকটিস-জিএমপি সনদ দেয় কঙ্গো। উৎপাদনক্ষেত্রে মান বজায় ও ভালো চর্চার জন্য কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিশেষ বোর্ড ‘ডিরেক্টরেট অব ফার্মেসি অ্যান্ড মেডিসিন’ এই সনদ দিয়েছিল। এর ফলে মধ্য আফ্রিকার ১১টি দেশে বাংলাদেশি ওষুধ রফতানির পথ উন্মুক্ত হয়।

সর্বশেষ
জনপ্রিয়