ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুড়িগ্রামের ৮৪৯ শ্রমিক ধান কাটতে গেলেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৭, ২৫ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

লকডাউনের মধ্যেও কাজের সুযোগ পাওয়ায় বেশ খুশি কুড়িগ্রামের কৃষি শ্রমিকরা। প্রশাসনের ক্লিয়ারেন্সের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাঠানো হচ্ছে এসব শ্রমিকদের। বর্তমান করোনা পরিস্থিতিতে কর্মহীন মানুষগুলো জেলার বাইরে গিয়ে কাজের মাধ্যমে পরিবারের সদস্যদের মুখে দু’মুঠো খাবার তুলে দিতে পারবেন, এ কারণে তারা খুশি।

শনিবার (২৪ এপ্রিল) পর্যন্ত জেলা থেকে ৮৪৯ জন শ্রমিক ধান কাটতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গেছেন বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

চলতি বোরো মৌসুমে বিরূপ আবহাওয়ার মধ্যেও ধানের বাম্পার ফলন হয়েছে। করোনা বিস্তারের কারণে দেশে লকডাউন ঘোষণা করায় বিপাকে পড়ে কৃষিজমির মালিকরা। তবে সরকারের সহযোগিতার মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে নিম্নআয়ের খেটেখাওয়া শ্রমিকরা জেলার বাইরে গিয়ে পাচ্ছেন কাজের সুযোগ। এতে জমির মালিকদের মধ্যে নেমে এসেছে স্বস্তি। জেলা প্রশাসন কাজে যেতে ইচ্ছুক এমন শ্রমিকদের তালিকা করতে উপজেলা পর্যায়ে ইউএনও, অফিসার ইনচার্জ ও উপজেলা কৃষি কর্মকর্তার সমন্বয়ে টিম গঠন করে আইডি কার্ড ও ছাড়পত্রের মাধ্যমে এসব শ্রমিকদের বাইরে পাঠাচ্ছে। এর ফলে দারিদ্র্যপীড়িত ও কর্মহীন কুড়িগ্রাম জেলার কৃষি শ্রমিকদের মধ্যে সৃষ্টি হয়েছে কাজের সুযোগ। ফলে ভীষণ খুশি তারা।

জেলার কৃষি শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলায় ৩০০-৪০০ টাকা মজুরি দিয়ে সংসার চালাতে গিয়ে হিমশিম খেতে হয় তাদের। মাঝে মধ্যে কাজও থাকে না। অপরদিকে বাইরের জেলায় গিয়ে শ্রম দিয়ে তারা গড়ে দৈনিক ৬০০-৭০০ টাকা আয় করতে পারেন। ফলে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে ছুটছেন এসব কৃষি শ্রমিক।

কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন জানান, সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ধান কাটার জন্য কৃষি শ্রমিক পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মঞ্জুরুল ইসলাম জানান, স্বাস্থ্যবিধি মেনে বোরো ধান কাটতে কুড়িগ্রাম থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি শ্রমিক পাঠানো হচ্ছে। এজন্য মাইকিং করে প্রচারণা চালানো হচ্ছে। প্রতিটি উপজেলায় ইউএনও, ওসি এবং কৃষি অফিসারের সমন্বয়ে একটি টিম শ্রমিকদের বাছাই করছে। তারা আইডি কার্ড, ছাড়পত্রের বিষয়ে কাজ করছেন।

তিনি জানান, শনিবার (২৪ এপ্রিল) পর্যন্ত কুড়িগ্রাম থেকে ৮৪৯ জন শ্রমিক কাজে জেলার বাইরে গেছেন। লকডাউন চলাকালীন বিধি মেনে শ্রমিক পাঠানো অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়