ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কোন বয়সে কতটুকু ঘুমানো উচিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ১৯ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বেলা ১২টা বেজে আরও কিছুক্ষণ হলো। এতক্ষণে ঘুম থেকে বেশিরভাগ মানুষই উঠে গেছে। যারা এখনও ওঠেনি, তাদের ঘুমটা খুবএকটা স্বাস্থ্যসম্মত নয়। সঠিক ঘুম শরীরের জন্য জরুরি। পর্যাপ্ত পরিমাণ ঘুম দেহ ও মনকে চাঙ্গা রাখে; পরবর্তী দিনের কাজ করতে দেহকে প্রস্তুত করে।

তবে বয়সভেদে ঘুমের মাত্রার কিন্তু তারতম্য রয়েছে। সাধারণত শিশুদের একটু বেশি ঘুমাতে হয় প্রবীণ ও প্রাপ্তবয়স্কদের তুলনায়। বয়স অনুযায়ী প্রতিদিন কোন মানুষের কতটুকু ঘুমানো জরুরি; এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের পরামর্শপত্র কী বলছে দেখে নেয়া যাক-

* ৬ থেকে ৯ বছর বয়সী শিশুদের রাতে অন্তত ৯-১১ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। তবে নিয়মিত ৭-৮ ঘণ্টা ঠিকঠাক ঘুমাতে পারলেও ওরা নিজেকে চালিয়ে নিতে পারে।

* ৮-১০ ঘণ্টা ঘুম প্রয়োজন ১০ থেকে ১৭ বছর বয়সীদের। তবে কারও কারও নিয়মিত ৭ ঘণ্টা ঘুমালেও চলতে পারে।

* মনে রাখা ভালো, বয়ঃসন্ধিকালে অনেকেরই প্রায় ১১ ঘণ্টা ঘুমানো প্রয়োজন হতে পারে। কিন্তু ১১ ঘণ্টার চেয়ে বেশি ঘুমালে তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

* ১৮ থেকে ৬৪ বছর বয়সী মানুষের রাতে ৭-৯ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। তবে কারও কারও নিয়মিত ৬ ঘণ্টা ঘুমেও সব ঠিকঠাক থাকতে পারে।

* ৬৫ বছরের চেয়ে বেশি বয়সীদের জন্য ঘুমানো প্রয়োজন ৭-৮ ঘণ্টা।

শিকাগোর লয়োলা ইউনিভার্সিটির লিডিয়া ডনকারলোস বলেন, ছুটির দিনে ঘুম পুষিয়ে নেওয়ার চিন্তা অনেকেই করেন। কিন্তু আসলে ‘বকেয়া ঘুম কখনোই পুষিয়ে নেয়া যায় না’।

সর্বশেষ
জনপ্রিয়