ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খালেদা জিয়ার বিদেশ যাত্রা ইস্যুতে মাঠেই মারা যাবে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ১৪ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত বিএনপি নেত্রী বেগম জিয়াকে নিয়ে নতুন ইস্যু তৈরির চেষ্টা করছে বিএনপি। করোনা মুক্ত হয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠলেও তাকে বিদেশ পাঠানোর আন্দোলন করে দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে বলে কয়েকটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

তবে যেহেতু বিভেদ ও বিশৃঙ্খলা বিরাজমান রয়েছে দলটির ভেতরে, তাই শেষ পর্যন্ত বিএনপির এই পরিকল্পনাও ব্যর্থতায় পর্যবসিত হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সাংগঠনিক দুর্বলতা, পরনির্ভরশীলতা, অবিশ্বাস এবং নেতৃত্বহীনতার কারণে বিএনপির আগামীর সম্ভাব্য সব ইস্যুগুলোর অপমৃত্যু হবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তারা।

বিএনপির হঠাৎ রাজনৈতিক সরবতাকে দেশ ও দশের জন্য অশনি সংকেত হিসেবে দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির রাজনীতিতে হঠাৎ ষড়যন্ত্রের বাতাস বইতে শুরু করেছে। বেগম জিয়ার চিকিৎসা নিয়ে এতদিন দাবি-দাওয়া বক্তব্যে সীমাবদ্ধ থাকলেও দিন দিন বিএনপির দাবি বাড়ছেই। সেই সাথে দলটির ষড়যন্ত্রের আভাসও স্পষ্ট হচ্ছে। দেশকে অস্থিতিশীল করতে তারা যে দীর্ঘমেয়াদে পরিকল্পনা করছে সেটি কিন্তু দলটির নেতাদের বডি ল্যাঙ্গুয়েজ স্পষ্ট হচ্ছে।

তিনি আরো বলেন, ক্ষমতাসীনদের বিএনপির ষড়যন্ত্র ও কুপরিকল্পনার বিষয়ে সচেতন থাকতে হবে। দেশকে পুনরায় অস্থিতিশীল ও অগ্নিকুণ্ডের রূপে দেখতে চাই না আমরা।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে পরিচয় গোপন রাখার স্বত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের একজন অধ্যাপক বলেন, ইস্যু বিহীন বিএনপি হঠাৎ করে বেগম জিয়ার বিদেশ যাত্রা নিয়ে রাজনীতি করার সুযোগ পেয়ে লুকায়িত পরিকল্পনাগুলো অবচেতনেই ফাঁস করছে। দীর্ঘদিন রাজনৈতিকভাবে অলস অবস্থায় থাকায় বিএনপি নেতারা হঠাৎ করেই যেন প্রাণ ফিরে পেয়েছেন। আমার ধারণা, খালেদাকে কেন্দ্র করে চূড়ান্ত বিশৃঙ্খলা করতে মিত্র ও সহযোগী সংস্থাগুলোর গ্রিন সিগন্যাল পেয়েই দলটির নেতারা মাথাচাড়া দেয়ার চেষ্টা করছেন।

তিনি আরো বলেন, শান্তিপূর্ণ বাংলাদেশে হঠাৎ করে বিশৃঙ্খলা সৃষ্টির আভাস দিচ্ছেন দলটির নেতারা। আইনি লড়াইয়ে জয়ী হয়ে মুক্ত হতে পারলে বেগম জিয়াকে গ্রহণ করতে পারে জনগণ। তবে বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে দেশবাসীকে জিম্মি করে মুক্তির চেষ্টা করলে সেটি মেনে নিবে না কেউ। বিএনপি যদি এমন চিন্তাও করে থাকে তবে সেটি বেগম জিয়াকে আরো জনবিচ্ছিন্ন করে তুলবে বলে আমি মনে করি।

সর্বশেষ
জনপ্রিয়