ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গত ৫০ বছরে দুর্যোগের কারণে মৃত্যু হয়েছে ২০ লাখের বেশি মানুষের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৫, ২ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত ৫০ বছরে জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা ও তাপপ্রবাহের মতো দুর্যোগগুলো পাঁচগুণ বেড়েছে। এ সময়ে দুর্যোগের কারণে মৃত্যু হয়েছে ২০ লাখের বেশি মানুষের। আর ক্ষয়ক্ষতি হয়েছে ৩ দশমিক ৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদের।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডাব্লিউএমও) এক জরিপে এ তথ্য জানানো হয়েছে।

ডাব্লিউএমওর জরিপটি চালানো হয়েছে ১৯৭৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঘটে যাওয়া ১১ হাজারের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে প্রাপ্ত তথ্য থেকে। এই দুর্যোগের তালিকায় রয়েছে ১৯৮৩ সালে ইথিওপিয়ার ভয়াবহ খরা এবং ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে আঘাতহানা প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ক্যাটরিনাও।

১৯৮৩ সালে ইথিওপিয়ায় ভয়াবহ খরায় তিন লাখ মানুষের মৃত্যু হয়। অপরদিকে ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে আঘাত হানা প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ক্যাটরিনার আঘাতে ১৬৩ দশমিক ৬১ বিলিয়ন ডলার সম্পদের ক্ষতি হয়।

নতুন ওই প্রতিবেদন থেকে জানা যায়, সত্তরের দশক থেকে প্রাকৃতিক দুর্যোগ পাঁচগুণ বেড়ে গেছে। বৈশ্বিক উষ্ণায়নের কারণে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ বাড়ছেই। সত্তরের দশকে ক্ষয়ক্ষতির পরিমাণ যেখানে ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার ছিল, সেখানে গত দশকে হার্ভে, মারিয়া এবং ইরমার মতো ঘূর্ণিঝড়ের কারণে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৩৮ ট্রিলিয়ন ডলারে।

ডব্লিউএমও'র মহাসচিব পেটেরি তালাস বলেন, প্রাকৃতিক দুর্যোগ বাড়ার সঙ্গে সঙ্গে অর্থনৈতিক ক্ষতিও বাড়তে শুরু করেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়লেও প্রাণহানি কমেছে। সত্তরের দশকে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রতিবছর গড়ে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু ২০১০ সালে মৃত্যুর সংখ্যা কমে প্রতিবছর ১৮ হাজারে নেমেছে। প্রাকৃতিক বিপর্যয়ের সতর্ককরণ ব্যবস্থার উন্নতির ফলে এমনটি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ডব্লিউএমও আশা প্রকাশ করেছে যে, তাদের এই প্রতিবেদনে দেওয়া বিস্তারিত তথ্য বিভিন্ন দেশের সরকার ব্যবহার করে নিজেদের নীতিমালায় আরও উন্নয়ন ঘটাতে পারবে এবং এতে করে প্রাণহানি আরও কমিয়ে আনা সম্ভব হবে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫০ বছরে যে ২০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে তার মধ্যে ৯১ শতাংশের বেশিই উন্নয়নশীল দেশে। সংস্থাটি আরও জানিয়েছে, তাদের ১৯৩ সদস্য দেশের মধ্যে মাত্র অর্ধেকের প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রাথমিক সতর্কীকরণ ব্যবস্থা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়