ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গরমে ঈদ, সতেজ থাকার উপায় জেনে নিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ১৯ এপ্রিল ২০২৩  

গরমে ঈদ, সতেজ থাকার উপায় জেনে নিন

গরমে ঈদ, সতেজ থাকার উপায় জেনে নিন

গরমের তীব্রতা যতই থাকুক, ঈদের আনন্দ কি তাই বলে কম হবে? তবে আনন্দ উৎসব যেন অসুস্থতার কারণ না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এই গরমে নিজেকে সুস্থ রাখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই উৎসবের দিনে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। এতে ঈদে থাকতে পারবনে সতেজ ও সাবলীল। এতে আপনার সুস্থ থাকা সহজ হবে। ঈদের দিন আনন্দও করতে পারবেন প্রাণ ভরে। চলুন তবে জেনে নেওয়া যাক ঈদের দিন সতেজ থাকতে কী করবেন-

হালকা ধরনের পোশাক পরুন

ঈদ মানেই ভারী পোশাক এই চিন্তা অন্তত এবছর মাথা থেকে ঝেড়ে ফেলুন। কারণ এই তীব্র গরমে ভারী পোশাক পরলে আর দেখতে হবে না। অস্বস্তি তো লাগবেই, গরমে আপনার অবস্থাও নাজেহাল হয়ে যেতে পারে। তাই ঈদের দিনটিতে হালকা ধরনের পোশাক পরুন। সবচেয়ে ভালো হয় সুতির পোশাক পরতে পারলে। এতে গরম কম লাগবে, আরামও বোধ করবেন। সেইসঙ্গে বেছে নিন গোলাপি, সাদা, হালকা নীল, লেমন ইয়েলো জাতীয় হালকা রং। এতে দেখতে যেমন প্রশান্তি লাগবে, তেমন আপনিও সতেজ অনুভব করবেন।

ভারী সাজ নয়

উৎসবের দিনে জমকালো সাজতে ইচ্ছা করে অনেকের। তবে সাজের আগে আবহাওয়ার দিকেও খেয়াল রাখুন। আপনার সাজ এই আবহাওয়ার সঙ্গে খাপ খাচ্ছে কি না তা চিন্তা করে দেখুন। তীব্র গরমে যত হালকা সাজবেন, ততই ভালো। এই গরমে ভারী মেকআপ করলে তা গলে গিয়ে আপনাকে কিম্ভুতকিমাকার লাগতে পারে। সেইসঙ্গে ভারী ধরনের গয়না পরলেও দেখতে মানানসই লাগবে না। তাই সবকিছুতে সিম্পল থাকার চেষ্টা করুন। ভারী সাজ-পোশাকে অস্বস্তির থেকে বরং হালকা সাজ-পোশাকে আরাম বোধ করলেন!

পর্যাপ্ত পানি পান করুন

গরমের হাত থেকে বাঁচতে এটি একটি জরুরি কাজ। ঈদে তো আর দিনের বেলা খাবার খেতে বাঁধা নেই তাই সারাদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। তাজা ফলের রস, ডাবের পানিও খেতে পারেন। এটি বেশ কাজে দেবে। আপনি নিজেকে কয়েকগুণ বেশি শক্তিশালী অনুভব করবেন। সেইসঙ্গে ঘামের কারণে শরীরে যে পানির ঘাটতি দেখা দেয়, তাও দূর হবে। তাই ঈদের সারাদিন অন্তত ৭-৮ গ্লাস পানি পান করুন।

খাবার খান বুঝেশুনে

ঈদ বলেই পছন্দের সব খাবার গপাগপ খেয়ে ফেলবেন না। একে তো সারামাস রোজা থাকার কারণে আপনার খাদ্যাভ্যাসের ধরন পরিবর্তন হয়ে গেছে, এদিকে গরমের তীব্রতাও ফেলে দেওয়ার মতো নয়। তাই সবদিক বিবেচনা করে তবেই খাবার খান। অতিরিক্ত মসলাদার, ভারী খাবার এড়িয়ে চলতে পারলেই ভালো। ঈদের ঐতিহ্যবাহী খাবারগুলো যদি খেতেই হয় তবে অল্পস্বল্প খান। আপনার পেট কতটুকু সমর্থন দেবে সেদিকটা চিন্তা করে খান।

বাইরে বের হলে

গরম যতই থাকুক, ঈদের সারাদিন নিশ্চয়ই ঘরে বসে থাকবেন না? আত্মীয় ও বন্ধুদের বাড়ি গিয়ে দাওয়াত রক্ষাও তো করতে হবে। কেউ হয়তো আবার ঘুরতে যেতে চাইতে পারেন দর্শনীয় কোনো স্থানে। এক্ষেত্রে বাইরে বের হওয়ার আগে সঙ্গে কিছু জিনিস নিন। রোদের হাত থেকে বাঁচতে ছাতা তো নেবেনই, সেইসঙ্গে সানগ্লাস, পানির বোতল টিস্যু বা রুমাল ইত্যাদিও রাখুন। এগুলো গরমে আপনার প্রয়োজন হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়