ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

গরমে কলা কালচে হয়ে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ৪ জুন ২০২৩  

গরমে কলা কালচে হয়ে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপায়

গরমে কলা কালচে হয়ে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপায়

বাংলাদেশে সারা বছরই সুস্বাদু ফল কলা পাওয়া যায়। আর সবার ঘরে ঘরে এই কলার কদরও বেশি। বাজার থেকে আপনি পাকা দেখে সুন্দর দেখে কলা কিনে নিয়ে আসলেন। কিন্তু একদিন যেতে না যেতেই দেখলেন সেই কলা কালচে হয়ে গেছে এবং অনেক সময় দেকা যায় খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে। অতিরিক্ত গরমের কারণে কলা হয়ে যাচ্ছে কালো।

তবে এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যাতে কলার কালচে হয়ে থেকে বাঁচিয়ে বেশি সময় পর্যন্ত সতেজ রাখ সম্ভব।

কলার তাড়াতাড়ি কালচে হয়ে যাওয়া বা পেকে যাওয়ার কারণ ইথিলিন। সমতলে রাখলে ইথিলিন যৌগের প্রভাব বেশি হয়। ফলে অল্প সময়ের কালচে রং দেখা যায়। বাড়িতে রাখলেও কলা ঝুলিয়ে রাখুন।

কলা ঝুলিয়ে রাখার পর তার বৃন্তগুলি ফয়েল বা কোনও শুকনো সূতির কাপড় দিয়ে ঢেকে রাখতে পারেন। এতে বাতাসের প্রভাব থেকে কিছুটা হলেও ফলটিকে বাঁচানো যাবে।

গরম বেশি থাকলে কলা ফ্রিজে রাখতে পারেন। হ্যাঁ, তাতে কোনও অসুবিধা হবে না। প্রয়োজনে এয়ারটাইট ব্যাগে রাখুন। খাওয়ার কিছুক্ষণ আগে বের করে নিলেই হবে।

অনেক সময় অন্যান্য ফলের সঙ্গে কলা রেখে দেওয়া হয়। এর প্রভাবেও কলা তাড়াতাড়ি পেকে যেতে পারে বা কালচে রং দেখা যেতে পারে।

কালচে ভাব থেকে রক্ষা করতে কলা ভিনিগারে চুবিয়ে নিতে পারেন। হ্যাঁ, অদ্ভূত মনে হলেও এই পদ্ধতি কাজে দেয়। তবে খাওয়ার আগে কলাটি ভালো করে ধুয়ে নেবেন।

সর্বশেষ
জনপ্রিয়