ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঘর দূষণ মুক্ত রাখবে যেসব গাছ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১৫ মে ২০২৩  

ঘর দূষণ মুক্ত রাখবে যেসব গাছ

ঘর দূষণ মুক্ত রাখবে যেসব গাছ

দূষণের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি নিজেদের ঘরও কিন্তু দূষণমুক্ত রাখা প্রয়োজন। অনেকেই তাই টাকা খরচ করে দামি ‘এয়ার পিউরিফায়ার’ বা বাতাস পরিশোধক যন্ত্র বসান। কিন্তু প্রাকৃতিক উপায়েই ঘরের বাতাস দ্রুত পরিষ্কার করে ফেলা যায়। দরকার বিশেষ কয়েকটি গাছ। সেগুলি কী?

ডেভিলস আইভি বা পথোস :

‘মানিপ্ল্যান্ট’ নামে পরিচিত এই গাছকে যে কোনও পরিবেশে সহজে বাঁচানো যায়। মাটিরও দরকার হয় না, শুধুমাত্র পানিতে এই গাছ ভাল ভাবে বাড়তে পারে। একটু বেশি পানি দিতে হয়। তবে শীতকালে কম পানি দিলেও চলে। কুকুর এবং বিড়ালের জন্য এই গাছের পাতা বিষাক্ত। তাই বাড়িতে পোষ্য থাকলে তাদের থেকে দূরে রাখুন।

ইংলিশ আইভি :

আইভি লতা ঢাকা বাড়ির ছবি অনেকেই দেখেছেন। অন্য দেশের ঠান্ডা আবহাওয়ার সারা বাড়ির দেওয়াল জুড়েই এই গাছ বাড়তে পারে। আমাদের দেশে অতিরিক্ত গরমের কারণে তা পারে না। কিন্তু ঘরের ভিতরে সহজেই এই গাছকে বড় করা যায়। একটু ঠান্ডা জায়গা দিতে পারলে ভাল। সরাসরি রোদে রাখলে এই গাছ নষ্ট হয়ে যেতে পারে। পোষ্যের জন্য এই গাছও বিষাক্ত। মানুষের ত্বকেও এই গাছের পাতার রস বেশি লাগলে সমস্যা হতে পারে।

অ্যানথুরিয়াম বা ফ্লেমিংগো :

এটি ঘরের যে কোনও জায়গায় রাখা যায়। আলো ভালোবাসে এই গাছ। সারা বছর লাল রঙের ফুল ফোটে। পিস লিলি-র মতো এর মাটিও একটু ভিজে রাখতে পারলে ভাল হয়। ভিজে পরিবেশে খুব ভাল বাঁচে এই গাছ। তেমন পরিবেশে রাখতে পারলে ভাল। মানিপ্ল্যান্টের মতোই কুকুর এবং বিড়ালের জন্য এই গাছের পাতাও বিষাক্ত। ফলে এদের থেকে দূরে রাখুন। শিশুদের থেকেও দূরে রাখা উচিত এই গাছ।

সর্বশেষ
জনপ্রিয়