ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

চা খেলেই কমবে পেটের সমস্যা?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩০, ২০ জুলাই ২০২৩  

চা খেলেই কমবে পেটের সমস্যা?

চা খেলেই কমবে পেটের সমস্যা?

পেটের যেকোনও অসুখের সমাধান করতে পারে চা। বদহজম হোক বা অ্যাসিডিটি কমবে চা খেয়েই। আসুন জেনে নেওয়া যাক সুস্থ থাকতে কী কী চা খাবেন-

গোলমরিচের চা

গোলমরিচ চা পেট সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। রাতে ঘুমানোর আগে গোল মরিচ চা পান করতে হবে, সকালে পেট সম্পূর্ণ পরিষ্কার হবে। গবেষণায় দেখা গিয়েছে, গোলমরিচ অন্ত্রকে আরাম দেয় এবং ব্যথা উপশম করে। 

গ্রিন টি

গ্রিন টিয়ের অনেক উপকারিতা রয়েছে। গ্রিন টি পেট সংক্রান্ত বহু সমস্যার একটি প্রাকৃতিক ওষুধ। গ্রিন টি ডায়রিয়া এবং পাকস্থলীর ইনফেকশনে প্যানেসিয়ার মতো কাজ করে। গ্রিন টি পেটের যন্ত্রণা থেকেও মুক্তি দেয়। একটি গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি গ্যাস্ট্রো সমস্যায় হাসপাতালে যেতে বাধা দেয়। গ্রিন টি-তে এমন যৌগ রয়েছে যা পেটের আলসার, ব্যথা, গ্যাস এবং বদহজম থেকে মুক্তি দেয়।

লেমন বাম চা

লেমন বাম হল এমন একটি উদ্ভিদ যার পাতা কেটে চা তৈরি করা হয়। এটি পুদিনা পাতার মতো। এর গন্ধ সুগন্ধযুক্ত। লেমন বাম ভেষজ চায়ে আইবারোগাস্ট যৌগ পাওয়া যায় যা পাচনতন্ত্রকে শক্তিশালী করে। একটি গবেষণায় দেখা গিয়েছে, লেবু বাম চা পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য ধরণের সমস্যা থেকে মুক্তি দেয়।

মৌরির চা

মৌরি বহু রোগ সারাতে উপকারী। এটি কোষ্ঠকাঠিন্য, গ্যাস, ডায়রিয়া ইত্যাদি সমস্যায় ব্যবহৃত হয়। একটি গবেষণায় দেখা গিয়েছে, মৌরি পাকস্থলীর ই-কোলাইসহ অনেক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলে যা কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি দেয়।

সর্বশেষ
জনপ্রিয়