ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

জাতিসংঘে হাই রিপ্রেজেন্টিটিভ হিসেবে নিয়োগ হলেন রাষ্ট্রদূত ফাতিমা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ১০ জুন ২০২২  

রাবাব ফাতিমা

রাবাব ফাতিমা

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং ক্ষুদ্র দ্বীপ দেশগুলোর হাই রিপ্রেজেন্টিটিভ হিসেবে নিয়োগ পেয়েছেন। 

গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে সংস্থাটির হাই রিপ্রেজেন্টিটিভ নিয়োগের ঘোষণা দেন।

জাতিসংঘের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাষ্ট্রদূত ফাতিমা স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং ক্ষুদ্র দ্বীপ দেশগুলোর হাই রিপ্রেজেন্টিটিভ হিসেবে জ্যামাইকার কোর্টনি রাতারির স্থলাভিষিক্ত হবেন।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা ২০১৯ সালের অক্টোবরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এর আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিউইয়র্ক, জেনেভা, কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন রাষ্ট্রদূত ফাতিমা। এছাড়া লিয়েনে লন্ডনে কমনওয়েলথ সচিবালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে ঢাকায় ও ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী ও পরামর্শক হিসেবে ব্যাংককে দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন রাবাব ফাতিমা।

সর্বশেষ
জনপ্রিয়