ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফিরছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফিরছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই ইঙ্গিত দিয়েছেন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মানবাধিকার কাউন্সিলসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংগঠন থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন। চলতি সপ্তাহের প্রথম দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরতে কথা জানিয়েছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রী ব্লিঙ্কেন। নির্বাচনে বিজয়ের পর আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে আনতে কাজ করছে বাইডেন প্রশাসন।

এক ভিডিও বার্তায় ব্লিঙ্কেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েলের ওপর মানবাধিকার কাউন্সিলের ‘অন্যায্য মনোযোগ’ দূর করতে কাজ করবে বাইডেন প্রশাসন। 

তিনি বলেন, ‘আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, ২০২২-২৪ মেয়াদে মানবাধিকার কাউন্সিলের নির্বাচনে অংশ নেবে যুক্তরাষ্ট্র। আমরা বিনয়ের সঙ্গে জাতিসংঘের সব সদস্যকে আমাদের ভোট দিয়ে এই সংস্থায় ফেরার সুযোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।’

 আগামী অক্টোবরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হবে। সংস্থার এই সদস্যদের মধ্যে বর্তমানে রয়েছে ব্রিটেন, চীন ও রাশিয়া।

সর্বশেষ
জনপ্রিয়