ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জ্বালানি ও সাশ্রয়ী বস্ত্র উৎপাদনে সহায়তা দেবে এডিবি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৬, ১২ ডিসেম্বর ২০২২  

জ্বালানি ও সাশ্রয়ী বস্ত্র উৎপাদনে সহায়তা দেবে এডিবি

জ্বালানি ও সাশ্রয়ী বস্ত্র উৎপাদনে সহায়তা দেবে এডিবি

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) টেকসই ব্যবস্থায় বস্ত্র উৎপাদন বৃদ্ধি ও স্থানীয় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে জ্বালানি-সাশ্রয়ী স্পিনিং মেশিনারি ও অন্যান্য সরঞ্জাম ক্রয় ও স্থাপনে সহায়তা প্রদান ও অর্থায়নের জন্য এনভয় টেক্সটাইল লিমিটেডের সঙ্গে ১০.৮ মিলিয়ন ইউরো (১১.২ মিলিয়ন ডলার)-এর একটি চুক্তি করেছে।

ঋণের অর্থে বাংলাদেশের জামিরদিয়ায় এনভয়ের ম্যানুফ্যাকচারিং প্লান্টে দ্বিতীয় সুতা স্পিনিং ইউনিট স্থাপন করা হবে। নতুন স্বয়ংক্রিয় এবং অধিক জ্বালানি-সাশ্রয়ী ইউনিটটির বার্ষিক সুতা উৎপাদন ক্ষমতা হবে ৩ হাজার ৬০০ টন। এই সুতা মূলত ডেনিম কাপড় উৎপাদনে ব্যবহৃত হয়। 

গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন স্পিনিং ইউনিটের নির্মাণ ও চালু করার ফলে ২৫০ জনের নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

এডিবির প্রাইভেট সেক্টর অপারেশনস অ্যান্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ক ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা বলেন, তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির একটি মূল চালিকাশক্তি, যা দেশের মোট রফতানি আয়ের ৮০ শতাংশের বেশি অর্জন করে। এনভয় বাংলাদেশে নেতৃস্থানীয় ডেনিম ফ্যাব্রিক প্রস্তুতকারক। আধুনিক স্পিনিং যন্ত্রপাতি সুতা উৎপাদন ক্ষমতা বাড়াবে, আমদানি করা সুতার ওপর নির্ভরতা কমাবে এবং শিল্পের দক্ষতা, স্থায়িত্ব ও জ্বালানি-সক্ষমতা বাড়াবে।

অশোক বলেন, এই প্রকল্পের মাধ্যমে এডিবি ২ দশক পর বাংলাদেশের টেক্সটাইল খাতে অর্থায়নে ফিরে এল।

প্রকল্পটি জ্বালানি-সাশ্রয়ী ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাবে। এছাড়া এডিবি এনভয় টেক্সটাইলকে একটি জেন্ডার অ্যাকশন প্ল্যান  তৈরিতে সাহায্য করবে, যা নারী কর্মীদের জন্য ক্যারিয়ারের সুযোগ বাড়াবে। লিঙ্গ-অন্তর্ভুক্তিমূলক সংগ্রহ এবং কর্মক্ষেত্রে লিঙ্গ-অন্তর্ভুক্তি বৃদ্ধি করবে।

সর্বশেষ
জনপ্রিয়