ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ডিসেম্বরে বন্ধ হচ্ছে লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট, সুরক্ষার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৭, ১০ নভেম্বর ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জিমেইল ব্যবহারকারীদের জন্য গত মে মাসে বড় ধরনের সতর্ক বার্তা দিয়েছিল গুগল। আগামী ডিসেম্বরেই ডিলিট হতে চলেছে লাখ লাখ নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট। এরই মধ্যে ব্যবহারকারীদের সতর্কতা মেসেজও পাঠাতে শুরু করেছে প্রযুক্তি জায়ান্টটি।

এর আগে গুগল জানায়, কোনো ব্যক্তির যদি জিমেইল অ্যাকাউন্ট থেকে থাকে, কিন্তু তিনি যদি দুই বছরের বেশি সময় ধরে সেই অ্যাকাউন্টটি ব্যবহার না করে থাকেন, তাহলে গুগল  কর্তৃপক্ষ সেই অ্যাকাউন্টগুলো মুছে দেবে বলে জানিয়ে দিয়েছে। 

নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলোর জন্য উপলব্ধ থাকা নীতিতে একটি সংশোধনী ঘোষণা করেছে এই সংস্থা। ব্যবহারকারীদের জিমেইল অ্যাকাউন্ট প্রত্যেক ২৪ মাস অন্তর অন্তত একবার করে লগইন করার পরামর্শ দেওয়া হয়েছে। সবার পুরানো গুগল  অ্যাকাউন্টগুলো পরীক্ষা করার পরামর্শও দিয়েছে গুগল।

ই-মেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে।

২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত নতুন নীতি কার্যকর হবে না। এর মানে হল, যে ব্যবহারকারীরা জিমেইল-এ সক্রিয় নন, তাদের এখনো নিজেদের পুরানো অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার সময় আছে। 

ব্যবহারকারীদের পূর্ববর্তী লগইন তথ্যগুলো পুনরুদ্ধার করার পরামর্শ দেওয়া হয়েছে বা মুছে ফেলার পদ্ধতি সম্পর্কে আরো তথ্য উপলব্ধ না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়ায় থামিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। মুছে ফেলা জিমেইল অ্যাকাউন্টগুলো আর পুনরুদ্ধার করা যাবে না।

গুগল বিভিন্ন ধরনের আচরণের ওপর ভিত্তি করে অ্যাকাউন্টের কার্যকলাপ ট্র্যাক করে, যার মধ্যে গুগল ড্রাইভ ব্যবহার করা, ইউটিউব ভিডিও দেখা, গুগল প্লে স্টোর  থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করা, অনুসন্ধান করা বা যেকোনো অ্যাপ বা পরিষেবাগুলোর জন্য গুগল-এর সঙ্গে সাইন ইন করা। সেগুলোর সমস্ত কাজ বন্ধ হয়ে যেতে পারে।

নতুন নীতি চালু হওয়ার পরে গুগল  এমন অ্যাকাউন্টগুলোতে ফোকাস করা শুরু করবে, যেগুলো খোলা হয়েছিল, কিন্তু আর কখনো ব্যবহার করা হয়নি। নিষ্ক্রিয় গুগল  অ্যাকাউন্টগুলোর একেবারে বাতিল হয়ে যাওয়া এড়াতে, ব্যবহারকারীদের অবশ্যই গুগলের পরিবর্তিত নীতিগুলো সম্পর্কে আপডেট রাখতে হবে এবং যথাযথ ব্যবস্থা নিতে হবে। 

সর্বশেষ
জনপ্রিয়