ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

তিনটি উপাদানে চুলের খুশকি দূর করতে পারেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ৯ আগস্ট ২০২২  

তিনটি উপাদানে চুলের খুশকি দূর করতে পারেন

তিনটি উপাদানে চুলের খুশকি দূর করতে পারেন

প্রাকৃতিক উপাদানে সৌন্দর্য চর্চা করতে পারলেই ভালো। চুলের খুশকি দূর করে সুস্থ ও ঝলমলে চুল পেতে যেসব প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন।

পেঁয়াজের রস:

পেঁয়াজ চুলের সমস্যা দূর করতে খুব কার্যকর। এতে থাকা ফাইটোকেমিক্যাল যৌগ খুশকি দূর করে। মাঝারি মাপের পেঁয়াজ অর্ধেক করুন। তারপর তার থেকে রস বের করে ছেঁকে নিন। স্ক্যাল্পে খুব ভাল করে লাগিয়ে রাখুন অন্তত এক ঘণ্টা। তারপর অল্প শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।  সপ্তাহে দুই বার এভাবে ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা জেল:

ভারতীয় আয়ুর্বেদের ঘৃতকুমারী এখন ‘অ্যালোভেরা’ নামেই পরিচিত বেশি। ত্বক ও চুলের অসংখ্য সমস্যার একটাই সমাধান। এই ওষধি। বাড়িতে একটু বড় টবে বসাতে পারেন ঘৃতকুমারী। খুব বেশি যত্নআত্তিও দরকার হয় না। বাড়িতে না থাকলেও অসুবিধা নেই। এখন অনেক অ্যালোভেরা জেল বাজারে পাওয়া যায়। গোসলের এক ঘণ্টা আগে ঘৃতকুমারী রস বা অ্যালোভেরা জেল স্ক্যাল্পে বৃত্তাকারে মালিশ করুন। তারপর হাল্কা শ্যাম্পু দিয়ে খুব ভাল করে মাথা ধুয়ে নিনি। সপ্তাহে দুই বার চুলকে দিন ঘৃতকুমারীর স্পর্শ। খুশকি দূর হবে। সেইসঙ্গে চুলের জেল্লাও বাড়বে।

লেমনগ্রাস অয়েল:

এটা খুব একটা ঘরোয়া উপকরণ নয়। কিন্তু যে কোনো শপিং মলে বা ব্র্যান্ডেড দোকানে পেয়ে যাবেন এই তেল। সপ্তাহে দুই বার শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে মালিশ করুন। তারপর শ্যাম্পু দিয়ে ভানো করে মাথা ধুয়ে নিন। খুশকিতো দূর হবেই চুলও থাকবে ঝলমলে।

সর্বশেষ
জনপ্রিয়