ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ত্বকের যত্নে তুলসী পাতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০৩, ৪ নভেম্বর ২০২২  

ত্বকের যত্নে তুলসী পাতা

ত্বকের যত্নে তুলসী পাতা

শীতে ত্বকের হাজার সমস্যা দেখা দেয়। ত্বক শুষ্ক হয়ে যাওয়া তো আছেই। সেই সঙ্গে ব্রণ, র‌্যাশ, ফুসকুড়িরও দেখা মেলে শীতের মরসুমে। বাইরের প্রসাধনীর ব্যবহারে এই সমস্যা বেড়ে আরো দ্বিগুণ হয়। হাতের কাছে সমাধান থাকতে কেন ভরসা রাখবেন বাজারচলতি প্রসাধনী সামগ্রীর উপর? 

ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারে তুলসীর ফেসপ্যাক। রইল তেমন কয়েকটি ফেসপ্যাকের সন্ধান।

তৈলাক্ত ত্বকের সমস্যায় :
শীত কিংবা গ্রীষ্ম, শুষ্ক ত্বকের সমস্যা সারা বছরই দেখা যায়। শীতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে বানিয়ে তুলসী দিয়ে বানিয়ে নিতে পারেন একটি প্যাক। তুলসী, লবঙ্গ এবং নিমপাতা একসঙ্গে বেটে নিন। এবার এই মিশ্রণটি ভালো করে ত্বকে লাগান। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। শীতে আপনার ত্বক থাকবে কোমল।

শীতে ত্বকের জৌলুস ধরে রাখতে :
শীত পড়তে শুরু করেছে। ত্বক একটু একটু করে জৌলুস হারাতে শুরু করেছে। এই সময় ত্বকের চাই বাড়তি যত্ন। এ ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে তুলসী পাতা। তুলসী পাতার গুঁড়ার সঙ্গে এক চামচ ওটসের গুঁড়া এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সেটা মুখে লাগান। ১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার ব্যবহার করলে জেল্লা ফিরে পাবেন।

শীতকালের ব্রণ সামাল দিতে :
ব্রণ সারা বছরের সঙ্গী। তবে শীতকাল এলে যেন এর অন্য রূপ দেখা যায়। তার অবশ্য কারণ রয়েছে। এই মরসুমে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ত্বকের শুষ্কতা ব্রণর অন্যতম কারণ। শীতকালীন ব্রণ তাড়াতে তুলসী পাতা গুঁড়া করে তার সঙ্গে নিমপাতা এবং এক চামচ লেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। কয়েক মিনিট পর ধুয়ে নিন। উপকার পাবেন।

সর্বশেষ
জনপ্রিয়