ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নারী নাকি পুরুষ, সারা জীবনে কাদের শয্যাসঙ্গীর সংখ্যা বেশি?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১২, ৫ ফেব্রুয়ারি ২০২৩  

নারী নাকি পুরুষ, সারা জীবনে কাদের শয্যাসঙ্গীর সংখ্যা বেশি?

নারী নাকি পুরুষ, সারা জীবনে কাদের শয্যাসঙ্গীর সংখ্যা বেশি?

আমেরিকার সিডিসির করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ২৫ থেকে ৪৯ বছর বয়সের মধ্যে পুরুষদের যৌনসঙ্গীর সংখ্যা গড়ে ছয়। নারীদের ক্ষেত্রে সেই সংখ্যাটাই আবার চার। 

সমীক্ষায় অংশগ্রহণকারীদের নাম গোপন রেখে, ঐ বয়সি নারী এবং পুরুষ সবার কাছেই জানতে চাওয়া হয়, এই পর্যন্ত তাদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা কত? মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হওয়া সত্ত্বেও যৌনতা বা যৌনসঙ্গী নিয়ে কথা বলতে অনেকেই কুণ্ঠাবোধ করেন। তাই তাদের দেওয়া তথ্যের ভিত্তিতেই এই সিদ্ধান্তে আসতে হয় গবেষকদের।

সমীক্ষাতে অংশগ্রহণকারী নারীদের মধ্যে একের বেশি যৌনসঙ্গী নেই, এমন মেয়েদের হার ১৭ দশমিক সাত শতাংশ। কিন্তু একটি মাত্র যৌনসঙ্গীতে খুশি এমন পুরুষদের ক্ষেত্রে সেই হার ১১ দশমিক দুই শতাংশ। 

অন্য দিকে, বাকি ২৮ দশমিক তিন শতাংশ পুরুষই জানান তাদের জীবনে যৌনসঙ্গীর সংখ্যা ১৫-র অধিক। এ ক্ষেত্রে আবার নারীরা অনেকটাই পিছিয়ে। একাধিক যৌনসঙ্গী রয়েছে এমন নারীদের হার মাত্র ১২ দশমিক নয় শতাংশ।

সমাজমাধ্যমে পাওয়া এই সমীক্ষার ফলাফল দেখে মোটেই খুশি নয় পুরুষদের একাংশ। তাদের কারও মতে, 'এই হার দেখে আমি অবাক! এই সমীক্ষা ভিত্তিহীন।' 

আবার কারও মতে, 'মেয়েরা পিছিয়ে রয়েছে এমন কথা তারা নিজে মুখে বললেও তা বিশ্বাস করা কঠিন।' তৃতীয় জনের বক্তব্য, 'যাদের যৌনসঙ্গীর সংখ্যা একটিই, এই সমীক্ষা কী তাদের ছোট করার জন্য?'

তবে এই প্রথম নয়, ২০১৭ সালের একটি সমীক্ষা থেকে উঠে এসেছিল আরো নানা তথ্য। যেমন, পূর্ণবয়স্ক স্বাভাবিক জীবন যপনে অভ্যস্ত নারী বা পুরুষরা বছরে ৫৪ বার যৌনতায় লিপ্ত হন।

সর্বশেষ
জনপ্রিয়