ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পুঁজিবাজারে বিনিয়োগের আগে নারীদের আরও প্রশিক্ষণ জরুরি: ড. শেখ শামসুদ্দিন আহমেদ

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ১৫ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পু্ঁজিবাজারে প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক নারী যুক্ত হচ্ছেন বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘পুঁজিবাজারের বিনিয়োগের আগে নারীদের আরও প্রশিক্ষণ জরুরি।’

পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ ও কার্যকারিতা বাড়ানোর লক্ষ্যে গতকাল মঙ্গলবার (১৪ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত এক সম্মেলনে তিনি এ কথা বলেন। বিএসইসির অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বিএসইসির কমিশনার বলেন, দেশের পুঁজিবাজার বড় হচ্ছে। তবে পর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসছেন না। প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসলে তাদের বিনিয়োগের ঝুঁকি অনেক কমে আসবে।

তিনি বলেন, ২০১০ সালে ধসের পর বিপুলসংখ্যক নারী পু্ঁজিবাজার ছেড়ে চলে যান। সাত লাখ থেকে কমে নারীর সংখ্যা চলে আসে পাঁচ লাখের নিচে। এরপর বাজারে নারীর অংশগ্রহণ সেভাবে লক্ষ্য করা যায়নি। তবে এখন নারীরা পুঁজিবাজারে অংশগ্রহণ করছে। প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক নারী বাজারের সঙ্গে যুক্ত হচ্ছেন।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগের এখনই উত্তম সময়। বাজার ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি প্রাইমারি মার্কেটে কিছু ভালো মানের কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) রয়েছে। তবে পুঁজিবাজারের বিনিয়োগের আগে নারীদের আরও প্রশিক্ষিত হতে হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মাহমুদা আক্তার। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম, মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজিস্তা নূর-ই-নাহরীন, সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানিয়া শারমিন এবং এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের এমডি ও সিইও কামরুন নাহার।

সর্বশেষ
জনপ্রিয়