ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

প্রেমে ছ্যাঁকা খেয়ে বুকে ব্যথা? সব দোষ তিন হরমোনের!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:০৫, ১ এপ্রিল ২০২৩  

প্রেমে ছ্যাঁকা খেয়ে বুকে ব্যথা? সব দোষ তিন হরমোনের!

প্রেমে ছ্যাঁকা খেয়ে বুকে ব্যথা? সব দোষ তিন হরমোনের!

নচিকেতার একটা গানের জনপ্রিয় লাইন, ‘ভালোবাসা আসলেতো পিটুইটারির খেলা, আমরা বোকারা বলি প্রেম’। বলা হয়ে থাকে, রোমান্টিক অনুভূতি আসলে রসায়ন ও মনোস্তত্ত্বের এক জটিল মিথস্ক্রিয়া।

প্রথম দিকে বাগানের গাছে নতুন ফুল ফোটার আনন্দ। দিনকে রাত, রাতকে দিন। সব সময়ই চোখে, মুখে প্রেম প্রেম ভাব। সুযোগ পেলেই টুক করে প্রিয়জনের কথা ভেবে স্বপ্নে ভেসে যাওয়া। চুপটি করে মনে মনে হাজারো প্ল্যানিং। এই করব, সেই করব। কিন্তু হঠাৎই এই প্রেমের কপালে যদি জোটে বিচ্ছেদ, দাগার দাগ! তাহলে?

হৃদয় ভেঙে খান খান। বুকে অসহ্য ব্যথা। চোখের জল শুকিয়ে গেলেও, বুকের ব্যথা কমে না। আসলে, এসব কাণ্ড ঘটাচ্ছে তিনজন দুষ্টু হরমোন। যার কাজই হল, ভালো থাকার হরমোন অর্থাৎ অস্কিটোকিন এবং ডোপামাইনকে নষ্ট করে, সে জায়গা ঢুকে পড়ে স্ট্রেস হরমোন করটিসোল, অ্যাড্রিনালিন, নোরাড্রিনালিন হরমোন। আর এদের তাড়ানাতেই যত ব্যথা বুক জুড়ে।

বিশেষজ্ঞদের মতে, এটা এক ধরনের স্ট্রেশ। যা কিনা পুরোটাই আবেগের উপর নির্ভর করে। প্রেমের আবেগ থেকে হঠাৎ করে বিচ্ছেদ, এই আবেগকে আরও বেশি করে দেহ সঞ্চার করে। ঠিক সেই সময়ই ওই তিন দুষ্ট হরমোন এসে হাজির হয় শরীরে। শুরু হয় ভালো ও খারাপ হরমোনের মধ্যে লড়াই। আর লড়াইয়ের কারণেই বুকে ব্যথা।

এ ব্যথার স্থায়িত্ব বেশিদিন থাকে না। মন ফের ভালো হরমোনের খোঁজ শুরু করলেই ফের ভাঙা মন জুড়ে যাবে। হবে ব্যথার উপশম! তাই বিচ্ছেদের পর বুকে ব্যথা হলে, ভালো ভাবুন, ভালো থাকুন। অন্যকে ভালোবাসার আগে, নিজেকে ভালোবাসুন।

সর্বশেষ
জনপ্রিয়