ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ফেসবুকে জানা যাবে করোনা টিকা কেন্দ্রের ঠিকানা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:১৬, ২৯ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে জানা যাবে দেশের করোনা টিকা কেন্দ্রের ঠিকানা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে মিলিত হয়ে দেশে ‘ভ্যাকসিন ফাইন্ডার’ টুল চালু করেছে ফেসবুক।বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক-এর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে বেঞ্চমার্ক জানিয়েছে, নতুন এই টুলটির মাধ্যমে বাংলাদেশিরা জানতে পারবেন কারা টিকা নিতে পারেন। একই সঙ্গে টুলটি তাদের নিকটস্থ টিকাদান কেন্দ্র খুঁজে পেতে সাহায্য করবে। স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা সৃষ্টি, মানুষকে কোভিড সম্পর্কিত তথ্য পেতে সাহায্য করা এবং দেশে টিকাদান কার্যক্রম পরিচালনায় সহায়তা করার জন্য ফেসবুকের সামগ্রিক প্রকল্পের একটি অংশ এই ভ্যাকসিন ফাইন্ডার টুল।ফেসবুক নিউজ ফিডে টুলটি প্রয়োজনীয় তথ্যের সঙ্গে মানুষকে যুক্ত করে। কারা টিকা নিতে পারবেন, কোথায় টিকা নেওয়া যাবে এবং টিকার জন্য নিবন্ধন প্রক্রিয়া কী- এসব তথ্য টুলে দেওয়া আছে।

ফেসবুকের কোভিড-১৯ তথ্যকেন্দ্রে ইংরেজির পাশাপাশি বাংলাতেও ভ্যাকসিন ফাইন্ডার টুলটি পাওয়া যাবে।মহামারি চলাকালীন স্বাস্থ্য সচেতনতা বাড়াতে এবং মানুষকে সর্বশেষ তথ্যের সঙ্গে যুক্ত করতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে ফেসবুক। এ পর্যন্ত ১ কোটিরও বেশি বাংলাদেশি ফেসবুকের ব্লাড ডোনেশনস টুল ব্যবহার করে সাইন আপ করেছেন যেন তারা দেশে রক্তের সংকট কমিয়ে আনার প্রচেষ্টায় ভূমিকা রাখতে পারেন।

বাংলাদেশে সরকারের https://surokkha.gov.bd/ওয়েবসাইটে টিকার জন্য নিবন্ধনে আগ্রহী করতে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ ফিডে নোটিফিকেশন পাঠায়। মাস্ক পরার মতো প্রতিরোধমূলক স্বাস্থ্যবিধি মেনে চলার কথাও নিয়মিত মনে করিয়ে দেয়।সহজেই https://www.corona.gov.bd/ওয়েবসাইট থেকে কোভিড-১৯ সংক্রান্ত সরকারি নির্দেশনা জানতেও প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের সাহায্য করে। এই বছরের শুরুতে কোভিড সম্পর্কিত ভুল তথ্য শনাক্ত ও প্রতিহত করে বাংলাদেশিদের সচেতন করতে ফেসবুক একটি জনশিক্ষা কার্যক্রম চালু করেছে (http://www.fightcovidmisinfo.com)।

সর্বশেষ
জনপ্রিয়