ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ফোনের তথ্য ফাঁস করছে পেগাসাস স্পাইওয়্যার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ২৪ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চলছে বিশ্বব্যাপী। অভিযোগ উঠেছে, গোটা বিশ্বের কয়েক হাজার সরকারি কর্মী, সাংবাদিক ও বড় রাজনীতিবিদের ফোনের তথ্য ফাঁস করেছে এ স্পাইওয়ার।

সম্প্রতি একটি আন্তর্জাতিক কনসোর্টিয়াম ফোন পেগাসাসে আক্রান্ত হওয়ার কিছু লক্ষণ প্রকাশ করেছে, কিন্তু সেগুলো যথেষ্ট নয়। এছাড়াও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষকরা একটি টুলকিট তৈরি করেছেন যা দিয়ে কোনো ফোন পেগাসাসের নজরে রয়েছে কি না বোঝা যাবে, অন্তত এমনটাই দাবি করেছেন গবেষকরা।

মোবাইল ভেরিফিকেশন টুলকিট বা এমভিটি নামে পরিচিত এই টুলকিটটি সনাক্ত করতে সাহায্য করবে কোনো ফোন হ্যাকিং সফ্টওয়্যারের নজরে রয়েছে কিনা। মূলত এই উদ্দেশ্যেই এই টুলটি বানানো হয়েছে। এটি অ্যাড্রয়েড এবং আইফোন ডিভাইজে কাজ করবে এটি।

গবেষকদের দাবি সেটগুলো থেকে আইফোনের সেটগুলোতে যেহেতু বেশি ফরেনসিক সাইনের অ্যাক্সেস রয়েছে তাই অ্যাপেলের ফোনগুলোতে পেগাসাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো তাড়াতাড়ি সনাক্ত করা যায়।

পেগাসাস সাইন খুঁজে বার করার জন্য, প্রথমেই ইউজারকে যেটা করতে হবে তা হলো নিজের ফোনের সমস্ত ডেটা ব্যাকআপে রাখতে হবে। এরপর এমটিভি ডেক্রিপ্টের সাহায্যে ফোনের ডেটাগুলোকে দেখতে হবে যে তার মধ্যে পেগাসাসের ইন্ডিকেটর রয়েছে কিনা। তবে, আইফোনের ক্ষেত্রে সম্পূর্ণ ডাম্প ফাইল সিস্টেম পেগাসাস বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন যে বর্তমানে এমটিভির কিছু কমান্ড লাইনের জ্ঞান দরকার যাতে সময়ের সঙ্গে একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস পাওয়া যেতে পারে। এই টুল কোডটি একটি ওপেন সোর্স এবং গিটহাব আইটি সার্ভিসে এর সমস্ত ডকুমেন্ট কার্যকর।

একবার ব্যাকআপ তৈরি হলে এমটিভি ডোমেইন ও বাইনারির সাহায্যে পরিচিত কিছু সূচক ব্যবহারের মাধ্যমে পেগাসাসের পরিচিত খুঁজে বের করার চেষ্টা করে। এই টুল ডিক্রিপ্টিং আইফোন ব্যাকআপ তৈরি করতে পারে যদি সেটা এনক্রিপটেড থাকে। এছাড়াও, এটি পর্যবেক্ষণ করতে পারে অ্যাড্রয়েড ডিভাইজে ইনস্টল করা অ্যাপ্লিকেশনের ডেটাগুলোকে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাহায্যে প্যারিসের একটি সংবাদ সংস্থা পঞ্চাশ হাজারেরও বেশি ফোন নম্বর সনাক্ত করেছিল। যার মধ্যে ৫০টি দেশের ১০০০টিরও বেশি ব্যক্তির নম্বর খুঁজে পাওয়া গিয়েছে, যেগুলো পেগাসাস স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত।

সর্বশেষ
জনপ্রিয়