ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে মানুষকে ভালোবাসতে হবে: চবি ভিসি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৮ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ‘জাতীয় শিশু দিবস’ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

বুধবার (১৭ মার্চ)  ‘জাতীয় শিশু দিবস’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের উদ্যাগে সকাল ১০ টায় বঙ্গবন্ধু চত্বরে উপাচার্য ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে কেক কাটেন চবি উপাচার্য।  

এছাড়া কর্মসূচির অংশ হিসেবে সকালে বিশ্ববিদ্যালয় ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ১৭ মার্চ ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ ও ক্যাম্পাসের সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং কেন্দ্রীয় মন্দির ও প্যাগোডাসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থণা করা হয়। দুপুর ১২টায় চবি কেন্দ্রীয় মন্দিরে ১৯৭৫ এর ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের, শহীদ মুক্তিযোদ্ধা ও জাতীয় চার নেতার আত্মার চিরশান্তি এবং দেশের অব্যাহত অগ্রগতি ও মঙ্গল কামনায় গীতাপাঠ অনুষ্ঠিত হয়। চবি প্রশাসনিক ভবন, হলসমূহ ও অন্যান্য গুরুত্বপূর্ণ ভবনসমূহে দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত করা হয়। এছাড়াও জাতীয় শিশু দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযাগিতা অনুষ্ঠিত হয়। চবি ক্যাম্পাস ১নং গেইট ‘স্মরণ’ চত্বর, ২নং গেইট, শহীদ বুদ্ধিজীবী চত্বর এবং বঙ্গবন্ধু চত্বরে দিনব্যাপি জাতির পিতার ভাষণ এবং দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন ‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, সর্বকালের সফল নেতা, বাঙালি জাতির পথ প্রদর্শক, স্বাধীনতার স্বপদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু শুধু জাতির পিতাই নন; তিনি বিশ্ব নেতা। তিনি মা, মাটি ও মানুষকে ভালোবাসতেন বলেই নিজর জীবন উৎসর্গ করে বাঙালি জাতিকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করে গেছেন।

উপাচার্য বলেন, জাতির পিতার প্রতি প্রকৃত সম্মান প্রদর্শন করতে চাইলে তাঁকে নিয়ে অধিকতর গবেষণা ও গবেষণাধর্মী লেখা, বই, প্রবন্ধ রচনার মাধ্যমে বিশ্ব দরবারে বঙ্গবন্ধুকে তুলে ধরতে হবে এবং বঙ্গবন্ধুর আদর্শ অনুপ্রাণিত হয়ে প্রসারিত হৃদয়ে মানুষকে ভালোবাসতে হবে। উপাচার্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ প্রয়াসে দেশের চলমান উন্নয়ন-অগ্রগতিতে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস. এম. মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য-সচিব চবি চারুকলা ইনস্টিটিউটর পরিচালক প্রণব মিত্র চৌধুরী এবং চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন চবি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন, পবিত্র গীতা পাঠ করেন চবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাপসী ঘোষ রায়, পবিত্র ত্রিপিটক পাঠ করেন চবি পালি বিভাগর সহকারী অধ্যাপক অরূপ বড়ুয়া এবং পবিত্র বাইবেল পাঠ করেন চবি আধুনিক ভাষা ইন্সস্টিটিউটের সহকারী অধ্যাপক জেসী ডেইজী মারাক। 

‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে আয়াজিত অনুষ্ঠানসমূহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কলেজ পরিদর্শক, প্রভাস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, অনুষ্ঠান আয়োজন কমিটির সদস্যবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়নের নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সাংবাদিক সমিতির নেতৃবৃন্দসহ সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। 

সর্বশেষ
জনপ্রিয়